ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪৩১, ১৭ অক্টোবর ২০২৪, ১৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বান্দরবানে উদযাপিত হচ্ছে প্রবারণা পূর্ণিমা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৪
বান্দরবানে উদযাপিত হচ্ছে প্রবারণা পূর্ণিমা

বান্দরবান: বান্দরবানে শুরু হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা (মাহা ওয়াগ্যোয়াই পোয়ে)। এটি বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব।

 

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জেলা সদর ছাড়াও পাহাড়ি পল্লীগুলোতে চলছে ধর্মীয় ও আদি সামাজিক নানান ঐতিহ্যের অনুষ্ঠান উদযাপন, জগতের মঙ্গল কামনায় বিহারে বিহারে চলছে প্রার্থনা।

প্রবারণা পূর্ণিমা বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব। এটি একদিনের অনুষ্ঠান হলেও বান্দরবানে মারমা আদিবাসীরা দুইদিন ব্যাপী এই উৎসব পালন করে নানান আয়োজনে।  

আষাঢ়ী পূর্ণিমার পরের দিন থেকে টানা তিন মাসের বর্ষাবাস শেষে বৌদ্ধ নর-নারীরা বিভিন্ন বৌদ্ধ মন্দিরে গিয়ে পঞ্চশীল, অষ্টশীল ও দশশীল  গ্রহণ করেন এবং প্রবারণা পূর্ণিমা (মাহা ওয়াগ্যোয়াই পোয়ে:) পালন করে থাকেন। এসময় সব হিংসা ও পাপ কাজ থেকে বিরত থাকার মন্ত্রে দীক্ষিত হন বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মানুসারীরা।  

প্রবারণা পূর্ণিমা পালন উপলক্ষে সকাল থেকে বান্দরবানের বিভিন্ন বিহারে বিহারে চলছে ধর্মীয় প্রার্থনা। ভিক্ষুদের উদ্দেশ্যে অর্থ ও অন্নদান আর ফুল পূজাসহ চলছে নানা ধর্মীয় আনুষ্ঠানিকতা।  

বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিভিন্ন বিহারে বিহারে উপস্থিত হয়ে সুখ-শান্তি লাভ ও পারিবারিক সুস্থতার জন্য প্রার্থনায় জড়ো হচ্ছেন। দায়ক-দায়িকারা মোমবাতি, ধূপকাটি প্রজ্জ্বলন আর বৌদ্ধ ভিক্ষুদের ছোয়াইং (বিভিন্ন ধরনের খাবার) দান করে দিনটি পালন করছেন মহা আনন্দে।  
প্রতিবার প্রবারণা পূর্ণিমা উৎসবকে ঘিরে উদযাপন পরিষদের পক্ষ থেকে বান্দরবানে ঘটা করে অনুষ্ঠিত হয় পিঠা উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন তবে এবার তা হচ্ছে না।  

শুধু আজ বিকেলে বান্দরবানের পুরাতন রাজবাড়ি থেকে রথ টেনে রাজগুরু বৌদ্ধ বিহার ও উজানী পাড়া বৌদ্ধ বিহারে নেওয়া হবে আর ১৮ অক্টোবর বিকেলে আবার সেই রথ টেনে সাংগু নদীতে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এবারের আয়োজন।

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৪
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।