ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪, ১৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আইডি হ্যাক করে ব্ল‍্যাকমেইলিং, হ্যাকার গ্রেপ্তার

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
আইডি হ্যাক করে ব্ল‍্যাকমেইলিং, হ্যাকার গ্রেপ্তার

ঢাকা: ফেসবুক আইডি হ্যাক করে ব্যক্তিগত ছবি ও ভিডিও ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে ব্ল্যাকমেইলিং করা এক হ্যাকারকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বরিশালের বাবুগঞ্জ থানা এলাকায় অভিযান চালিয়ে রাশেদুল ইসলাম (২৭) নামেও ওই হ্যাকারকে গ্রেপ্তার করা হয়।

তিনি বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার চুনারচর গ্রামের নিজাম উদ্দিনের ছেলে।

এ সময় তার কাছ থেকে অপরাধে ব্যবহৃত ১টি মোবাইল, ৪টি সিম কার্ড, ১টি ল্যাপটপ এবং ১টি পেনড্রাইভ জব্দ করা হয়। পরবর্তীতে গ্রেপ্তার আসামি এবং জব্দকৃত আলামত ধানমন্ডি থানায় হস্তান্তার করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন সিআইডির মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান।

তিনি জানান, ২০২১ সালের নভেম্বর মাসে এক তরুণীর ফেসবুক মেসেঞ্জারে একটি লিংক আসে। লিংকে ক্লিক করে না বুঝেই নিজের ফেসবুক ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করেন ওই তরুণী। এতে তার ফেসবুক আইডির পাসওয়ার্ড চলে যায় হ্যাকারের দখলে। এরপর হ্যাকার রাশেদুল ফেসবুক থেকে ওই তরুণীর কিছু ব্যক্তিগত ছবি সংগ্রহ করে এবং সেগুলো তার আত্মীয় স্বজন ও পরিচিত লোকদের মাঝে ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে কয়েক ধাপে কৌশলে ক্রিপ্টোকারেন্সিতে টাকা হাতিয়ে নেয়। পরবর্তীতে যখনই তার টাকার দরকার হতো তখনই ওই তরুণীকে ব্ল্যাকমেইল করতো রাশেদুল।

সিআইডির মুখপাত্র আরও জানান, এ ঘটনায় ধানমন্ডি থানার মামলার ও ভিকটিমের অভিযোগের প্রেক্ষিতে সিআইডির সাইবার পুলিশ সেন্টার ছায়া তদন্ত করে হ্যাকারকে শনাক্ত করে এবং বরিশাল জেলার বাবুগঞ্জ থানাধীন এলাকায় অভিযান পরিচালনা করে রাশেদুলকে গ্রেপ্তার করে।  

তিনি আরও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে রাশেদুল ব্ল্যাকমেইলিং এ জড়িত থাকার কথা স্বীকার করে। পাশাপাশি জানায় তিনি আরও ৪-৫ জন মেয়েকে একইভাবে ব্ল্যাকমেইল করেছে।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।