ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪, ১৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাষ্ট্র সংস্কারের পরই নির্বাচন দেবে সরকার: ধর্ম উপদেষ্টা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
রাষ্ট্র সংস্কারের পরই নির্বাচন দেবে সরকার: ধর্ম উপদেষ্টা

কক্সবাজার: রাষ্ট্র সংস্কারের পরই অন্তর্বর্তী সরকার জাতীয় নির্বাচনের আয়োজন করবে বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন। এখন অন্যান্য সংস্কারের পাশাপাশি ভেঙে পড়া নির্বাচন ব্যবস্থারও সংস্কার কাজ চলছে বলে জানিয়েছেন তিনি।

 

শুক্রবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় কক্সবাজারের হিলডাউন সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে উপদেষ্টা এ কথা জানান।

নির্বাচন আয়োজন নিয়ে তিনি বলেন, সরকার যতদিন নির্দিষ্ট করে বলবে না, ততদিন পর্যন্ত নির্বাচনের সময় নির্ধারিত নয়।

ধর্ম উপদেষ্টা বলেন, একটি সরকারের পতন হয়েছে। এখন বড় কথা রাষ্ট্র সংস্কার প্রসঙ্গ। সংস্কার না করে নির্বাচন দিলে রাষ্ট্র নড়বড়েই থেকে যাবে। তাই সরকার সংস্কারে গভীরভাবে কাজ করছে।  

উপদেষ্টাদের ক্ষমতাপ্রীতির অভিযোগ তুলে বিভিন্ন রাজনৈতিক নেতার বক্তব্য প্রসঙ্গে আ ফ ম খালিদ হোসেন বলেন, অনেক নেতা প্রকাশ্যে বলছেন, ‘উপদেষ্টাদের মধ্যে ক্ষমতার লোভ ঢুকে গেছে। তারা ক্ষমতা ছাড়তে চাইবেন না। ’ এটা তাদের ভুল ধারণা। আমাদের কোনো ধরনের ক্ষমতাপ্রীতি বা লোভ নেই। আমরা এসেছি অস্থায়ীভাবে; দেশ সংস্কারের জন্য আমাদের দায়িত্ব দেওয়া হয়েছে। আমাদের কাজ শেষ হলে কাউকে বলতে হবে না। নির্বাচন দিয়ে, নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করে আমরা চলে যাবো।

শেখ হাসিনার শাসনামলে মডেল মসজিদ নির্মাণে অনিয়ম-দুর্নীতির প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, মডেল মসজিদ নির্মাণে দুর্নীতি হয়েছে এটা ঠিক। এরকম অনেক প্রমাণ ইতোমধ্যে আমরা পেয়েছি। এমনকি এক মসজিদ পরিদর্শনকালের আমি দেখেছি ফ্লোরে ফাটল। অভিযোগ ও প্রাপ্ত প্রমাণ হাতে নিয়ে আমরা তদন্তের সিদ্ধান্ত নিয়েছি এবং শিগগির কাজ শুরু হবে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে ধর্ম উপদেষ্টা বলেন, বিগত সময়ে দেশের ধর্মীয় প্রতিষ্ঠানগুলো সঠিক ভিত্তি থেকে সরে গিয়েছিল। রাষ্ট্র সংস্কারের অংশ হিসেবে সব ধর্মীয় প্রতিষ্ঠানেরও সংস্কার করা হবে।  

জাহাজে করে হজযাত্রা প্রসঙ্গে ধর্ম উপদেষ্টা বলেন, জাহাজে করে হজযাত্রী পাঠানোর বিষয়ে সরকার নীতিগত সিদ্ধান্তে উপনীত হয়েছে। এ বিষয়ে সৌদি আরবসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা হয়েছে। তবে তা সময়সাপেক্ষ। ২০২৫ সালে সম্ভব নয়, এই পথে ২০২৬ সালে হজযাত্রী পাঠানোর জন্য ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে।

ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন দুই দিনের কক্সবাজার সফরে রয়েছেন। তিনি শুক্রবার সকালে ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করেন। সেখান থেকে জেলা প্রশাসক কার্যালয়ে সরকারের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। পরে নবনির্মিত কক্সবাজার কেন্দ্রীয় মডেল মসজিদ উদ্বোধন করেন।  

এরপর বিকেল ৩টায় কক্সবাজার বায়তুশ শরফ স্কুল অ্যান্ড কলেজের একটি নবনির্মিত ভবন উদ্বোধন করেন। বিকেল ৪টায় কক্সবাজার প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়, বিকেল ৫টায় সার্কিট হাউসে গণমাধ্যমকে আনুষ্ঠানিক ব্রিফ করেন।  

সন্ধ্যায় রামুর চাকমারকুল বড় মাদরাসা পরিদর্শন করে প্রথম দিনের কর্মসূচি সমাপ্ত করেন।  

শনিবার সফরের দ্বিতীয় দিনে চকরিয়া-পেকুয়ায় একাধিক কর্মসূচিতে যোগ দেবেন ধর্ম উপদেষ্টা।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৪
এসবি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।