ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পদ থেকে অব্যাহতি চাইলেন ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
পদ থেকে অব্যাহতি চাইলেন ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান

ঢাকা: এইচএসসি পরীক্ষায় অনুত্তীর্ণ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি চেয়েছেন অধ্যাপক তপন কুমার সরকার।

সোমবার (২১ অক্টোবর) তিনি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের কাছে আবেদন জমা দিয়েছেন।

একই সঙ্গে তিনি বোর্ড থেকে তাকে প্রত্যাহার করে নিজের কর্মস্থল বা অন্য কোথাও পদায়নের অনুরোধ করেছেন।

অধ্যাপক তপন কুমার সরকার বাংলানিউজকে বলেন, বোর্ড চেয়ারম্যানের পদ থেকে আমাকে প্রত্যাহার করে অন্য কোথাও দায়িত্ব দেওয়ার জন্য আবেদন করেছি। আমাকে মাউশির মাধ্যমে পদায়নের জন্য অনুরোধ করেছি।

তিনি জানান, ‘শিক্ষার্থীরা মনে করছেন, আমার জন্য তাদের ফল খারাপ হয়েছে; তারা ফেল করেছেন। সেজন্য আমি স্বেচ্ছায় এ পদ থেকে সরে যেতে চাচ্ছি। আমি শিক্ষা মন্ত্রণালয়ে সে অনুরোধ করেছি। ’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কারণে চলতি বছরের এইচএসসির মাত্র সাতটি পরীক্ষা নেওয়া হয়। এরই মধ্যে তারা সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রবেশ করে পরীক্ষা বাতিলে বাধ্য করে। পরীক্ষা বাতিল হওয়ায় সাবজেক্ট ম্যাপিং করে গত ১৫ অক্টোবর ফলাফল প্রকাশ করা হয়।

প্রকাশিত ফলাফলের অনুত্তীর্ণরা অটো পাসের দাবিতে রোববার (২০ অক্টোবর) ঢাকা শিক্ষা বোর্ডে হামলা-ভাঙচুর করে। তারা বোর্ড চেয়ারম্যানকে পদত্যাগের ঘোষণা দিতেও বাধ্য করে।

এদিকে দেশের বিভিন্ন শিক্ষা বোর্ডে এইচএসসিতে ফেল করা শিক্ষার্থীদের হামলা, ভাঙচুর এবং কর্মকর্তা-কর্মচারীদের মারধরের প্রতিবাদে মানববন্ধন হয়েছে। সোমবার (২১ অক্টোবর) বেলা ১১টার দিকে ঢাকা বোর্ডের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। দেশের সব বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের ব্যানারে এ কর্মসূচিতে তিন শতাধিক কর্মকর্তা-কর্মচারী অংশ নেন।

‘ঢাকা বোর্ডে হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘আমার ভাই রক্তাক্ত কেন, প্রশাসন জবাব চাই’, ‘শিক্ষাঙ্গনে হামলা কেন, জবাব চাই, দিতে হবে’ স্লোগান দেন।

মানববন্ধনে তারা বলেন, ফলাফল বাতিলের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করতে বোর্ডের ভেতরে ঢুকে পড়েন। তারা কর্মকর্তা-কর্মচারীদের ওপর হামলা চালিয়ে মারধর করে এসব গুরুত্বপূর্ণ নথিপত্র তছনছ করার অপচেষ্টা করে। তাদের বাধা দিলে তারা আমাদের অনেকের ওপর হামলা করেছেন।

শিক্ষা বোর্ডের ভেতরে ঢুকে ভাঙচুর, অরাজকতা সৃষ্টি, কর্মকর্তা-কর্মচারীদের ওপরে হামলায় জড়িতদের চিহ্নিত করে দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়ার দাবিও জানান কর্মকর্তা-কর্মচারীরা।

অন্যদিকে, ফল বাতিল করে সবাইকে পাস করানোর দাবিতে সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে জড়ো হয়েছেন ফেল করা শিক্ষার্থীরা। সেখান থেকে তারা সচিবালয়ের দিকে মিছিল নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।