ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪৩১, ২২ অক্টোবর ২০২৪, ১৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ধর্ষণ-নির্যাতনের শিকার দুই শিশুর দায়িত্ব নিল সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
ধর্ষণ-নির্যাতনের শিকার দুই শিশুর দায়িত্ব নিল সরকার

ঢাকা: রাজধানীর বনানী এলাকায় ধর্ষণের শিকার নয় বছরের শিশু ও ভাটারায় নির্যাতনের শিকার গৃহকর্মী কল্পনার (১৩) পুনর্বাসনের দায়িত্ব নিয়েছে সরকার।

সোমবার (২১ অক্টোবর) ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন দুই শিশুকে দেখতে গিয়ে এ কথা জানান অন্তর্বর্তী সরকারের সমাজকল্যাণ উপদেষ্টা ড. শারমিন এস মুরশিদ।

তিনি হাসপাতালের ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) চিকিৎসাধীন আট ভিকটিমেরও চিকিৎসার খোঁজখবর নেন এসময়। তখন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান, উপ-পরিচালক ডা. আশরাফুল আলম ও ওসিসির কর্মকর্তাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

উপদেষ্টা ওসিসির একটি রুমে বসে পরিচালকের উপস্থিতিতে কর্মকর্তাদের সঙ্গে আলাপ করেন। তিনি বলেন, আমরা আলাপ-আলোচনা করলাম। ভালো কিছু করার জন্য এখান থেকে উঠে চলে যাওয়ার পর এই আলোচনাগুলো ভুলে গেলে চলবে না, কার্যক্রম করতে হবে।

এরপর তিনি হাসপাতালের গাইনি ওয়ার্ডে ভর্তি ধর্ষণের শিকার নয় বছরের শিশুর চিকিৎসার খোঁজ-খবর নেন। তারপর সেখান থেকে হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি থাকা গৃহকর্মী কল্পনার চিকিৎসার খোঁজ নেন।  

উপদেষ্টা জানান, সরকার দুই শিশুর চিকিৎসা ও আইনি সহায়তার পাশাপাশি তাদের পুনর্বাসনের দায়িত্ব নিয়েছে।

তিনি বলেন, বনানীতে ধর্ষণের ঘটনায় আসামিকে পুলিশ এখনো খুঁজে বেড়াচ্ছে, এখনো ধরা সম্ভব হয়নি। আসামির যেন সর্বোচ্চ শাস্তি হয় সে ব্যাপারে সরকার কাজ করবে।  

উপদেষ্টা বলেন, শিশু গৃহকর্মী কল্পনাকে নির্যাতনের কারণে তারও শারীরিক অবস্থা খারাপ। চিকিৎসকরা তাকে সর্বোচ্চ চিকিৎসা দিয়ে যাচ্ছেন। তাদের আইনি সহযোগিতাসহ যে কোনো সহায়তায় আমাদের আন্তরিকতার কোনো ঘাটতি থাকবে না। নারী ও শিশু বিষয়ে আমাদের ভালো আইন আছে, ট্রাইব্যুনালও আছে। আমরা শিশু কল্পনার ওপর নির্যাতনের মামলায় ১৫ দিনের মধ্যে চার্জশিট দেওয়ার চেষ্টা করব। কল্পনাকে যে নির্যাতন করেছে, সে গৃহকর্ত্রীর ভাইও নির্যাতনে জড়িত। তাকেও আইনের আওতায় আনা হবে।

ঢামেক হাসপাতালের পরিচালক মো. আসাদুজ্জামান এসময় বলেন, নির্যাতনের শিকার কল্পনাকে আমাদের হাসপাতাল থেকে যতটুকু সাপোর্ট দরকার তার সবটুকুই দেওয়া হবে। বার্ন ইনস্টিটিউটে চিকিৎসকরা তাকে দেখছেন। এছাড়া অন্যান্য চিকিৎসকরাও তাকে দেখবেন।  

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
এজেডএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।