ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিক্ষোভ সমাবেশ বিকেলে

রাজীব হত্যার রায় প্রত্যাখ্যান গণজাগরণ মঞ্চের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
রাজীব হত্যার রায় প্রত্যাখ্যান গণজাগরণ মঞ্চের আহমেদ রাজীব হায়দার ও ডা. ইমরান এইচ সরকার

ঢাকা: ব্লগার ও গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক আহমেদ রাজীব হায়দার হত্যা মামলার রায় প্রত্যাখ্যান করেছেন মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার। রাজীবের আত্মস্বীকৃত খুনিদের সর্বোচ্চ সাজা না হওয়ায় শাহবাগে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে সংগঠনটি।

 

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) রাজীব হত্যার দায়ে দু’জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ, একজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন ঢাকার ৩ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক সাঈদ আহমেদ। আট আসামির বাকি ৫ জন পেয়েছেন বিভিন্ন মেয়াদে কারাদণ্ড।

রায়ের পর পরই তা প্রত্যাখ্যান করে বৃহস্পতিবার বিকেল চারটায় শাহবাগে বিক্ষোভ সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছেন ইমরান এইচ সরকার। সেখানে নিহত রাজীবের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও সন্ধ্যায় আলোক প্রজ্জ্বলন করা হবে।   

রায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন, মো. ফয়সাল বিন নাঈম দ্বীপ ও রেদোয়ানুল আজাদ রানা। যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে মাকসুদুল হাসান অনিককে। বিভিন্ন মেয়াদে দণ্ডপ্রাপ্তরা হলেন- আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি মোহাম্মদ জসীমউদ্দিন রাহমানি, মো. এহসান রেজা রুম্মান, নাঈম ইরাদ, নাফিজ ইমতিয়াজ ও সাদমান ইয়াছির মাহমুদ।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে রাজীব হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৫ ছাত্র ফয়সাল বিন নাঈম দ্বীপ,  এহসান রেজা রুম্মান, মাকসুদুল হাসান অনিক, নাঈম ইরাদ ও নাফিজ ইমতিয়াজ আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।