ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বৃষ্টি হলেই বিপাকে শিক্ষার্থীরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, জুন ১১, ২০১৬
বৃষ্টি হলেই বিপাকে শিক্ষার্থীরা ছবি: শাকিল-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সামান্য বৃষ্টি হলেই প্রতিনিয়ত বিপাকে পড়তে হচ্ছে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানার কায়েতপাড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের চনপাড়া গ্রামের হাজারো শিক্ষার্থীদের।

 

সম্প্রতি সরেজমিন চনপাড়া গ্রামের বিভিন্ন রাস্তায় জলাবদ্ধতার কারণে শিক্ষার্থীদের ভোগান্তিতে পড়তে দেখা গেছে।

 

এ গ্রামে রয়েছে অনেকগুলো স্কুল-কলেজ ও মাদ্রাসা। তার মধ্যে নবকিশলয় উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ অন্যতম। এ বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২ হাজারেরও বেশি। এ শিক্ষা প্রতিষ্ঠানটি রূপগঞ্জ থানার সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সবার কাছে পরিচিত। তাই আশপাশের অঞ্চল থেকে হাজারো শিক্ষার্থীরা এখানে পড়ালেখা করতে আসে। কিন্তু সামান্য বৃষ্টি হলেই এ বিদ্যালয়ে যাওয়ার রাস্তাটি জলাবদ্ধ হয়ে পড়ে।   সে সময় শিক্ষার্থীরা পড়েন হচ্ছে চরম বিপাকে।

স্থানীয় সংসদ সদস্য গাজী গোলাম দস্তগীর এ অঞ্চলের অনেক উন্নয়ন করলেও পানি নিষ্কাশনের তেমন কেনো ব্যবস্থা করতে পারেননি। আর পানি নিষ্কাশনের ভালো ব্যবস্থা না থাকায় অল্প বৃষ্টিতেই রাস্তায় পানি জমে থাকে। যার কারণে শিক্ষার্থীদের ভোগান্তিতে পড়তে হচ্ছে।

চনপাড়ার মূল রাস্তা ঘেঁষে রয়েছে আরো কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান। আল-আমিন মডেল একাডেমি, আল আরাফাহ ইসলামিয়া দাখিল মাদ্রাসা, জন কল্যাণ সরকারি প্রাথমিক বিদ্যালয়, পিআইডি কিন্ডার গার্ন্ডেন, নবীন আইডিয়াল স্কুল।

স্থানীয় ইউনিয়ন পরিষদের জরিপ মতে জানা যায়, অত্র এলাকায় প্রায় ৪০,০০০ হাজারেরও বেশি মানুষের বসবাস। এ এলাকায় স্কুল, কলেজ ও মাদ্রাসা ছাড়া ১৮টি মসজিদ রয়েছে। সব মিলিয়ে সৃষ্ট জলাবদ্ধতার কারণে ভোগান্তির যেন শেষ নেই এখানকার বাসিন্দা ও শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের প্রতিনিয়ত ভোগান্তির মধ্য দিয়েই শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হচ্ছে।  

নবকিশলয় উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থী সায়মা বলেন, রাস্তায় পানি জমে থাকার কারণে আমাদের স্কুলে যেতে অনেক সমস্যা হয়। শুধু তাই নয় অনেক সময় পানিতে পড়ে বই খাতা নষ্ট হয়ে যায়।

এ ব্যাপারে স্থানীয় এক অভিভাবক জাহানারা বেগম বাংলানিউজকে বলেন, আমার ছেলে জনকল্যাণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণিতে পড়ে। তাই তাকে প্রতিনিয়ত স্কুলে দিয়ে আসতে হয়। কিন্তু সামান্য বৃষ্টি হলেই চনপাড়ার এ রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। হাটু সমান পানিতে ছেলেকে কোলো নিয়ে আমাকে প্রতিনিয়ত এ পথ দিয়ে আসা যাওয়া করতে হয়।

তিনি আরো বলেন, ড্রেনেজ ব্যবস্থা ভালো না হওয়ার কারণে প্রতি বর্ষাতেই জলাবদ্ধতায় নাকাল হতে হয় এলাকাবাসীকে।

অটোরিকশা চালক আমির হোসেন বাংলানিউজকে বলেন, বৃষ্টির পানি জমে থাকার কারণে রাস্তায় খানা খন্দের সৃষ্টি হয়। ফলে সঠিকভাবে বোঝাও যায় না কোথায় রাস্তা ভালো আর খারাপ। বৃষ্টি হলেই জলাবদ্ধতা এ রাস্তার পরিচিত এক রূপ বলেন তিনি।

তিনি আরো বলেন, সরকার এতো উন্নয়ন করে কিন্তু আমাদের এ রাস্তার কি কোনো উন্নয়ন হবে না? আমরা আর কতো ভোগান্তির শিকার হব? তাই সরকারের প্রতি আমাদের বিশেষ অনুরোধ। আমাদের এ রাস্তাটি যেন অতি দ্রুত মেরামত করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক স্কুলের শিক্ষক বাংলানিউজকে বলেন, দিন দিন স্কুলের উপস্থিতি সংখ্যা কমছে। এ কারণে শিক্ষার্থীদের অনেক ক্ষতি হচ্ছে। তাই যত দ্রুত সম্ভব শিক্ষার্থীদের কথা বিবেচনা করে  এ রাস্তাটি মেরামত করা দরকার।

এ বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধি (মেম্বার) বজলু রহমান বাংলানিউজকে বলেন, যত বারই আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে ততোবারই দেশের উন্নয়ন হয়েছে।

উন্নয়ন হলে রাস্তার এমন বেহাল দশা কেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংসদ সদস্য গাজী গোলাম দস্তগীর নির্বাচিত হওয়ায় আমাদের গ্রামের রাস্তা ঘাট, স্কুল, কলেজসহ ব্যাপক উন্নয়ন করেছেন তিনি। আর কিছু কিছু রাস্তার একটু সমস্যা আছে।

সব কিছু তো আর এক সঙ্গে সমাধান করা সম্ভব নয়। এছাড়া এ সমস্যা নিয়ে সংসদ সদস্যের সঙ্গে কথাও বলেছি। আশা করি খুব শিগগিরই এ সমস্যার সমাধান হবে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, জুন ১১, ২০১৬
এসজে/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।