ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রাবিতে রবীন্দ্রনাথের ‘ডাকঘর’ নাটক বিষয়ক সেমিনার মঙ্গলবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
রাবিতে রবীন্দ্রনাথের ‘ডাকঘর’ নাটক বিষয়ক সেমিনার মঙ্গলবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘বাংলার বাইরে ডাকঘর : একটি আন্তঃসাংস্কৃতিক অনুসন্ধান’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছোটকাগজ ‘চিহ্ন’ এ সেমিনারের আয়োজন করেছে।

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘বাংলার বাইরে ডাকঘর : একটি আন্তঃসাংস্কৃতিক অনুসন্ধান’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছোটকাগজ ‘চিহ্ন’ এ সেমিনারের আয়োজন করেছে।

সেমিনারে রবীন্দ্রনাথ ঠাকুরের এ নাটকটি বিশ্বের কোন কোন দেশে, কোন কোন ভাষায় মঞ্চস্থ ও প্রকাশিত হয়েছে তার বিস্তারিত তথ্য তুলে ধরবেন দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাজদীপ কোনার।  

মঙ্গলবার (২০ ডিসেম্বর) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের ১৫০ নম্বর কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হবে।  

চিহ্ন নির্বাহী সদস্য সৈকত আরেফিনের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করবেন চিহ্নপ্রধান শহীদ ইকবাল। সার্বিক তত্ত্বাবধায়নে থাকবেন চিহ্ন নির্বাহী রহমান রাজু।

সেমিনারে প্রধান অতিথি থাকবেন- কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। সেমিনারে কবি, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, গবেষক ও বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ব্যক্তিরা উপস্থিত থাকবেন।  

চিহ্ননির্বাহী রহমান রাজু বাংলানিউজকে বলেন, ডাকঘর রবীন্দ্রনাথ ঠাকুরের এমন একটি নাটক যেখানে রবীন্দ্রনাথ ঠাকুর নিজেই অভিনয় করেছেন এবং এই নাটকটি বিশ্বে বিভিন্ন দেশে, বিভিন্ন ভাষায় প্রকাশিত ও মঞ্চস্থ হয়েছে।  

এ নাটক নিয়ে এরকম তাত্ত্বিক আলোচনা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইতিপূর্বে কখনো হয়নি। তাই এটি নিয়ে বিশদভাবে আলোচনার দরকার। এ চিন্তা থেকেই এই সেমিনারের আয়োজন করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
পিসি/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।