ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

‘ডাকঘর নাটক ভাষার বন্ধনকে অতিক্রম করেছে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
‘ডাকঘর নাটক ভাষার বন্ধনকে অতিক্রম করেছে’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘রবীন্দ্রনাথের ডাকঘর নাটক ভাষার বন্ধনকে অতিক্রম করেছে। পৃথিবীর বিভিন্ন জায়গায় বিভিন্ন ভাষায় মঞ্চায়িত হয়েছে এটি। বিভিন্ন প্রযোজনায় নাটকের ‘অমল’ চরিত্রটিকে বিভিন্নভাবে তুলে ধরা হলেও মূল বিষয়টি ছিল অভিন্ন। সেটা হলো মানবতাবাদ; যার মৃত্যু নাই। 

রাবি: ‘রবীন্দ্রনাথের ডাকঘর নাটক ভাষার বন্ধনকে অতিক্রম করেছে। পৃথিবীর বিভিন্ন জায়গায় বিভিন্ন ভাষায় মঞ্চায়িত হয়েছে এটি।

বিভিন্ন প্রযোজনায় নাটকের ‘অমল’ চরিত্রটিকে বিভিন্নভাবে তুলে ধরা হলেও মূল বিষয়টি ছিল অভিন্ন। সেটা হলো মানবতাবাদ; যার মৃত্যু নাই।  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘বাংলার বাইরে ডাকঘর : একটি আন্তঃসাংস্কৃতিক অনুসন্ধান’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।  

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে হাসান আজিজুল হক আরো বলেন, ডাকঘর নাটকটির ‘অমল’ চরিত্রের পৃথিবীকে দেখার যে অদম্য ইচ্ছা; এটা মানুষেরই চিরায়ত চরিত্র। মানুষ একটি খাঁচায় বন্দি থাকে ঠিকই, কিন্তু সেসব জায়গায় যেতে চায়। সর্বদা আলোর দিকে যেতে চায়। সমস্ত বিশ্বব্রক্ষ্মান্ড দেখতে চায়। নাটকটি যতবার পাঠ করা যায় ততবার এর ভিন্ন ভিন্ন দিক উপলব্দি করা যায়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছোটকাগজ ‘চিহ্ন’র উদ্যোগে মঙ্গলবার বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।  

সেমিনারে রবীন্দ্রনাথ ঠাকুরের ডাকঘর নাটকটি বিশ্বের কোন কোন দেশে, কোন কোন ভাষায় মঞ্চস্থ ও প্রকাশিত হয়েছে তার বিস্তারিত তথ্য তুলে ধরেন দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের গবেষক রাজদীপ কোনার।

চিহ্নপ্রধান শহীদ ইকবালের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক অরুণ কুমার বসাক, সাবেক উপউপাচার্য অধ্যাপক মুহম্মদ. নুরুল্লাহ, গণিত বিভাগের অধ্যাপক জুলফিকার আলী, নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক মুহম্মদ আলমগীর, ম্যাজিক লণ্ঠন পত্রিকার সম্পাদক কাজী মামুন হায়দার প্রমুখ।

সেমিনারে সঞ্চালনা করেন চিহ্ননির্বাহী সদস্য সৈকত আরেফিন। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন চিহ্ননির্বাহী রহমান রাজু।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
পিসি/


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।