ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘দুর্ঘটনা নাকি পরিকল্পিত, খতিয়ে দেখতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৯ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৭
‘দুর্ঘটনা নাকি পরিকল্পিত, খতিয়ে দেখতে হবে’ ডিএনসিসি মার্কেটে আগুন/ ছবি- কাশেম হারুণ

ঢাকা: ‘ডিএনসিসি মার্কেটের অগ্নিকাণ্ডের ঘটনাটি দুর্ঘটনা নাকি পরিকল্পিত তা খতিয়ে দেখতে হবে। এজন্য শুধু ফায়ার সার্ভিসের ওপর তদন্তের দায়িত্ব দিলেই হবে না, পুলিশ ও দোকান মালিক সমিতির পৃথক তদন্ত কমিটি থাকা প্রয়োজন’।
 
 

মঙ্গলবার (০৩ জানুয়ারি) বেলা ১২টায় রাজধানীর গুলশান-১ এর ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এ মন্তব্য করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।  

তিনি বলেন, যদি পরিকল্পিত কোনো ঘটনা হয়ে থাকে বা তদন্তে এমন কোনো প্রমাণ পাওয়া যায়, জড়িতদের বিচারের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে।

কারণ একটি-দু’টি মার্কেটে বা বস্তিতে হঠাৎ করেই আগুন লাগে, আর বলা হয় এটা দুর্ঘটনা। সেটি বলার কোনো সুযোগ আর নেই। কারণ জনগণ এখন অনেক সচেতন। তারা এসব ঘটনার তথ্যপ্রমাণ চান।  

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান আরো বলেন, যদি এটি নিছক কোনো দুর্ঘটনা হয়ে থাকে তবে আমি সরকারের কাছে আবেদন করবো ক্ষতিগ্রস্ত দোকান মালিক ও কর্মচারীদের সহযোগিতা করার জন্য। যাতে অন্ততপক্ষে তারা এ ক্ষতি পুষিয়ে নিতে পারেন।  

সোমবার (০২ জানুয়ারি) দিনগত রাত আড়াইটায় মার্কেটটিতে আগুন লাগে। ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, মার্কেটের পূর্ব দিক থেকে আগুনের সূত্রপাত। এরপর পর্যায়ক্রমে পুরো মার্কেটে আগুন ছড়িয়ে পড়ে। রাত ২টা ৪০ মিনিট থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে সবশেষ ২২টি ইউনিট কাজ করছে।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৭
এসজেএ/আরআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।