ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

গত বছরে লোহাগড়ায় ২শ’ বাল্য বিয়ে বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪২ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৭
গত বছরে লোহাগড়ায় ২শ’ বাল্য বিয়ে বন্ধ

নড়াইল: নড়াইলের লোহাগড়া উপজেলায় গত এক বছরে প্রায় ২শ’ বাল্য বিবাহ বন্ধ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্ববররা।

বুধবার (০৪ জানুয়ারি) সকাল ১০টায় ইউএনও সেলিম রেজা বাংলানিউজকে এ তথ্য জানায়।

ইউএনও কার্যালয় থেকে জানা যায়, ২০১৬ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রায় ২শ’ বাল্য  বিয়ে বন্ধ করা হয়েছে।

এরমধ্যে লোহাগড়া উপজেলার ইউএনও নিজে উপস্থিত থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১২১টি ব্যাল্য বিয়ে বন্ধ করেছেন। এসময় তিনি ৩৩ জনকে (কাজী, বর, অভিভাবক) বিভিন্ন মেয়াদে কারাদণ্ড, ৩৪টি বাল্য বিয়ে থেকে জরিমানা আদায় এবং ৫৪টি বাল্য বিয়ে বন্ধের সময় মুচলেকা আদায় করে বিয়ে বন্ধ করেন। এছাড়া বিভিন্ন সময় এলাকার নির্বাচিত জন প্রতিনিধিদের দিয়ে অসংখ্য বাল্য বিয়ে বন্ধ করা হয়।

উপজেলার জয়পুর ইউনিয়নের চেয়ারম্যান মো. আক্তার হোসেন বাংলানিউজকে জানান, এলাকায় কোনো বাল্য বিয়ের প্রস্তুতি নেওয়া হলে সেখানে গিয়ে বিয়ে বন্ধ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বাংলানিউজকে বলেন, গত এক বছরে উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় ২শ’ বাল্য বিয়ে বন্ধ করা হয়েছে। এরমধ্যে বেশিরভাগ মেয়ে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির ছাত্রী। এদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে।

তিনি আরও বলেন, ব্যাল্য বিয়ে বন্ধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন সময় এলাকার কাজী, ইমাম, পুরোহিত, শিক্ষক, ছাত্রছাত্রী ও জন প্রতিনিধিদের নিয়ে সচেতনতা মূলক সেমিনার করা হয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে বাল্য বিয়ে বন্ধে সচেতনতা মূলক বিভিন্ন ভিডিও প্রদর্শন করা হয়েছে। বর্তমানে লোহাগড়া উপজেলা বাল্য বিবাহ ঝুঁকিমুক্ত।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৭
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।