ঢাকা, শুক্রবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

দায়মুক্তির পর ফের ৫ মামলায় অভিযুক্ত হচ্ছেন মৃধা

শেখ জাহিদুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৭
দায়মুক্তির পর ফের ৫ মামলায় অভিযুক্ত হচ্ছেন মৃধা দুদকের লোগো ও ইউসুফ আলী মৃধা

ঢাকা: নিয়োগ কেলেঙ্কারির পাঁচ মামলায় রেলওয়ের পূর্বাঞ্চলের বরখাস্তকৃত মহাব্যবস্থাপক (জিএম) জিএম ইউসুফ আলী মৃধাকে আসামি করে সম্পূরক চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

২০১৩ সালে দায়ের করা মামলাগুলোর অভিযোগ থেকে তাকে ২০১৪ ও ২০১৫ সালে দায়মুক্তি দেওয়া হয়েছিল চার্জশিট থেকে নাম বাদ দেওয়ার মাধ্যমে। এখন ফের তাকেই অভিযুক্ত করতে যাচ্ছে রাষ্ট্রীয় দুর্নীতিবিরোধী সংস্থাটি।

 

দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য বুধবার (৪ জানুয়ারি) বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।
 
তিনি বলেন, নিয়োগ জালিয়াতিতে সম্পৃক্ত থাকার প্রমাণ পাওয়ায় তাকে ওই পাঁচ মামলায় অভিযুক্ত করে নতুনভাবে সম্পূরক চার্জশিট দেওয়ার অনুমোদন দিয়েছে দুদক। ওই পাঁচ মামলা হলো- গুডস সহকারী গ্রেড-২, শরীর চর্চা শিক্ষক নিয়োগ, ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ, কার্পেন্টার নিয়োগ ও কোর্ট ইন্সপেক্টর নিয়োগে দুর্নীতি মামলা।

মৃধাকে দায়মুক্তি দেওয়া হলে গত বছরের ৩ জানুয়ারি তার বিরুদ্ধে করা সাত মামলার নথি অধিকতর তদন্তের জন্য দুদকে ফেরত পাঠান চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালত।  

আদালতের নির্দেশের প্রেক্ষিতে গুডস সহকারী, সিনিয়র ডাটা এন্ট্রি অপারেটর ও কার্পেন্টার পদে নিয়োগে দুর্নীতির মামলা তিনটির অধিকতর তদন্ত করেন দুদকের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সাবেক পরিচালক (বর্তমানে রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালক) আবদুল আজিজ ভূইয়া। আর শরীর চর্চা শিক্ষক নিয়োগ ও কোর্ট ইন্সপেক্টর নিয়োগে দুর্নীতির মামলা দু‘টির তদন্ত করেন উপ-পরিচালক সৈয়দ আহমেদ।  

তাদের সুপারিশের প্রেক্ষিতে এবার সম্পূরক চার্জশিটে আসামি করা হয়েছে মৃধাকে। সুপারিশে তদন্তকারী কর্মকর্তারা বলেছেন, বরখাস্ত জিএমের বিরুদ্ধে আনা অভিযোগের সত্যতা পাওয়া গেছে।
 
পাঁচ মামলার চার্জশিটে অন্য আসামিদের রেখে মৃধাকে দায়মুক্তি দেওয়ার বিষয়ে সেসময় দুদকের পক্ষ থেকে জানানো হয়, মামলাগুলোতে উত্থাপিত দুর্নীতি-জালিয়াতিতে মৃধার সম্পৃক্ত থাকার কোনো প্রমাণ পাওয়া যায়নি। সেজন্য তাকে মামলাগুলো থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

২০১২ সালের ৯ এপ্রিল তৎকালীন রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের বাসায় যাওয়ার পথে টাকার বস্তাসহ আটক হন ইউসুফ আলী মৃধা। ওই ঘটনায় তখন দেশজুড়ে তোলপাড় সৃষ্টি হয়। এর প্রেক্ষিতে তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

২০১২ সালের পর থেকে দুর্নীতির অভিযোগে মৃধার বিরুদ্ধে ১৪টি মামলা দায়ের করেছে দুদক। এসব মামলায় বিচারাধীন মৃধা বর্তমানে কারাগারে আছেন।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৭
এসজে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।