ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

এনআইসিভিডি’র পরিচালক হলেন অধ্যাপক আফজালুর রহমান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৭
এনআইসিভিডি’র পরিচালক হলেন অধ্যাপক আফজালুর রহমান

ঢাকা: জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের (এনআইসিভিডি) ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে দায়িত্ব পেলেন অধ্যাপক আফজালুর রহমান।

বুধবার (০৪ জানুয়ারি) এনআইসিভিডির পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছরের ২৮ ডিসেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে পদায়ন করা হয়।

হাসপাতালটির সাবেক পরিচালক অধ্যাপক আবু আজমের স্থলাভিষিক্ত হলেন তিনি।

হৃদরোগ চিকিৎসায় দীর্ঘ দুই যুগেরও বেশি অভিজ্ঞতা সম্পন্ন প্রখ্যাত ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অধ্যাপক আফজালুর রহমান বিশ্বে হৃদরোগ চিকিৎসক ও গবেষকদের শীর্ষ সংস্থা আমেরিকান কলেজ অব কার্ডিওলোজির (এসিসি) ইন্টারন্যাশনাল গভর্নর নিযুক্ত হন সম্প্রতি।

নাটোরের বড়াইগ্রামে একটি সম্ভ্রান্ত পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৮৪ সালে তিনি রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ১৯৯২ সালে এনআইসিভিডি থেকে এমডি, কার্ডিওলজি ডিগ্রি অর্জন করেন। ২০০৪ সালে বার্মিংহাম, যুক্তরাষ্ট্রের অ্যালাবামা মেডিকেল সেন্টারের সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে কার্ডিওলজির ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এরপর যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জনস্ অব গ্লাসগো এবং রয়াল কলেজ অব ফিজিশিয়ান্স অব অ্যাডিনবার্গ থেকে এফআরসিপি অর্জন করেন। তিনি যুক্তরাষ্ট্র থেকে এফএসিসি ফেলোশিপ অর্জন করেন।

অধ্যাপক আফজালুর রহমান ইতোপূর্বে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ অ্যান্ড মিটফোর্ড হাসপাতালের হৃদরোগ বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ছিলেন। বর্তমানে তিনি গাজীপুরে ২৫০ শয্যাবিশিষ্ট শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালের হৃদরোগ বিভাগের ভিজিটিং কনসালটেন্ট। ওই হাসপাতালের ক্যাথ ল্যাব টেকনিশিয়ান ও নার্সদের হাতেকলমে প্রশিক্ষণ দিয়ে সেখানে ক্যাথল্যাবের কার্যক্রম শুরু করেন। ২০১৫ সালের ২৮ ডিসেম্বর সেখানে প্রথম সফল এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি করেন তিনি।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৭
ওএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।