ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

শীতের পিঠা ‘খোলাঝাই’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৪ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
শীতের পিঠা ‘খোলাঝাই’ শীতের পিঠা ‘খোলাঝাই’

ফেনী: জেঁকে বসেছে শীত। এমন দিনে ভিন্ন মাত্রা যোগ করে পিঠা। শীতের সকালে গরম গরম পিঠা খাওয়ার আনন্দই আলাদা। গ্রামীণ জনপদে চালের গুড়া দিয়ে তৈরি হয় হরেক রকমের পিঠাপুলি। এসব পিঠার মধ্যে রয়েছে ভিন্ন স্বাদের ‘খোলাঝাই’।

সাধারণত ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুরের মানুষ এ পিঠা খেতে বেশি পছন্দ করে। এসব এলাকায় শীত মানেই ঘরে ঘরে ‘খোলাঝাই’।

এ পিঠা অনেকটাই চিতই পিঠার মতো। যা দেশের অন্যান্য অঞ্চলে বেশি তৈরি হয়। শহর-নগরে রাস্তার মোড়ে দেখা মিলবে চিতই এর। কিন্তু খোলাঝাই পিঠার স্বাদটা একবার খেলে ভোলা মুশকিল। এ পিঠা খেতে হলে আসতে হবে বৃহত্তর নোয়াখালীতে।

শীতের পিঠা ‘খোলাঝাই’
চালের গুড়া এবং হাঁসের ডিম দিয়ে তৈরি হয় ‘খোলাঝাই’। শিশির ভেজা শীতের সকালে খেঁজুরের রসের রাব (তরল খেঁজুর গুড়) দিয়ে এ পিঠা খেতে অসাধারণ। গরুম মাংসের ঝোল দিয়ে খেতেও মজার।

 

‘খোলাঝাই’ পিঠা বানানোর প্রক্রিয়া খুবই সহজ। সাধারণত মাটির খোলায় ‘খোলাঝাই’ তৈরি করতে হয়।

প্রথমে একটি পাত্রে চালের গুঁড়া নিতে হবে। এরপর পরিমাণ মতো স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে চালের গুঁড়ার গোলা (মিশ্রন/কাই) তৈরি করতে হবে। সেই গোলার মধ্যে একটু কুসুম গরম পানি দিতে নাড়তে হবে। এরপর তাতে পরিমাণ মতো কাঁচা ডিম মেশাতে হবে। ডিম একটু বেশি দিলে পিঠা পাতলা হয়। স্বাদও বেশি। সাধারণত খোলাঝাই পিঠায় হাঁসের ডিমই বেশি ব্যবহার করা হয়। এরপর ডিম মিশ্রিত গোলায় পরিমাণ মতো লবণ মেশাতে হবে। শীতের পিঠা ‘খোলাঝাই’

এরপর চুলায় গরম খোলায় মাঝারি আকারের এক চামচ গোলা খোলার মাঝখানে দিয়ে চামচ দিয়ে বা খোলা ঘুরিয়ে ঘুরিয়ে পাতলা ও গোলাকার করে দিতে হবে। খোলায় মিশ্রণ যতো পাতলা করে দেওয়া যাবে পিঠা ততো স্বাদের হবে।

এরপর খোলায় দেওয়া মিশ্রণ কিছুক্ষণ ঢেকে রাখতে হবে। কয়েক মিনিট পর ঢাকনা তুলে খুন্তি দিয়ে পিঠা তুলে নিতে হবে। এভাবে খুব সহজেই তৈরি হয় ‘খোলাঝাই’। যা রাব, মাংস বা চা দিয়ে তো বটেই খালি খেতেও অনেক মজা।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।