ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সীমান্তে গুলি বন্ধে বিজিবি-বিএসএফ’র পতাকা বৈঠক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
সীমান্তে গুলি বন্ধে বিজিবি-বিএসএফ’র পতাকা বৈঠক বকচর সীমান্তে বিজিবি-বিএসএফ’র পতাকা বৈঠক- ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: সীমান্তে গুলি, মানবপাচার ও চোরাচালান বন্ধে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (০৫ জানুয়ারি) চাঁপাইনবাবগঞ্জের বকচর সীমান্তে বাংলাদেশ সীমানার ভেতরে (সীমান্ত পিলার ৩৪/১এস) ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ১৩ সদস্যের বিজিবি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ১ ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল সোহেল উদ্দিন পাঠান এবং বিএসএফ’র ১৪ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ৪ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট আরডি ডোগরা।

পতাকা বৈঠক শেষে ফিরে বিকেলে বিজিবি-১ ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল সোহেল উদ্দিন পাঠান বাংলানিউজকে বলেন, পতাকা বৈঠকে সীমান্ত সংক্রান্ত দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়েছে।

এরমধ্যে সীমান্তে গুলিবর্ষণ না করা, হত্যা-নির্যাতন বন্ধ করা, চোরাচালান ও মাদকদ্রব্য পাচার প্রতিরোধ, অবৈধ অস্ত্র-গোলাবারুদ বিস্ফোরক পাচার প্রতিরোধ, মানবপাচার প্রতিরোধ, অবৈধ সীমান্ত পারাপার বন্ধ, নিচ্ছিদ্র সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা, সমন্বিত টহলসহ অবৈধভাবে গবাদিপশুর প্রবেশ রোধ করা বিষয় নিয়ে আলোচনা করা হয়।

তিনি বলেন, সৌহার্দ্যপূর্ণ পরিবেশে এই বিষয়গুলোতে উভয় পক্ষে অত্যন্ত ফলপ্রসু আলোচনা হয়েছে। সীমান্তে বিদ্যমান শান্তিপূর্ণ সহবস্থান বজায় রাখার ব্যাপারেও উভয় পক্ষ সম্মত হয়।

বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির আলোকে আলাপ-আলোচনার মাধ্যমে উদ্ভ‍ূত যে কোনো সমস্যা সমাধানে দুই পক্ষই একমত হয়েছে বলেও জানান সোহেল উদ্দিন পাঠান।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৭
এসএস/জিপি/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।