ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলা একাডেমিতে পৌষ মেলা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৭
বাংলা একাডেমিতে পৌষ মেলা শুরু বাংলা একাডেমিতে চলছে পৌষ মেলা, ছবি- রানা

ঢাকা: রাজধানীর বাংলা একাডেমিতে শুরু হলো তিনদিন ব্যাপী পৌষ মেলা। মেলায় থাকছে বিভিন্ন রকমের পিঠা-পুলি এবং লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠান।

শুক্রবার (০৬ জানুয়ারি) বাংলা একাডেমির নজরুল প্রাঙ্গনে মেলার উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।

আট জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত  মেলা উন্মুক্ত থাকবে।

মেলার সহযোগিতায় রয়েছে বাংলা একাডেমি। এছাড়া মেলার আয়োজন করেছে পৌষ মেলা উৎযাপন কমিটি।
 
উদ্বোধনের সময় মন্ত্রী বলেন, আমরা যতো এ ধরনের লোক সংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করতে পারবো ততোই আমাদের জন্য ভালো। আমরা দিনদিন এগিয়ে যাচ্ছি এবং আরো যাবো। তবে বাংলার সংস্কৃতিকে পেছনে ফেলে কখনো সামনে এগিয়ে যাওয়া সম্ভব নয়। এজন্য আমাদের সংস্কৃতিকে আকড়ে ধরেই সামনে এগিয়ে যেতে হবে।
 
এছাড়াও মেলায় বিভিন্ন অঞ্চলের পিঠা-পুলির আয়োজন গ্রামে ফেলে আসা দিনের কথাও মনে করিয়ে দেয়। মেলায় আগত সবার কণ্ঠেই ছিলো পৌষ বরণের আমেজ। রমনা প্রাঙ্গণের ধারাবাহিকতা ভেঙে এবার পৌষ মেলা উদযাপিত হল বাংলা একাডেমি প্রাঙ্গণে।

পৌষ মেলায় এবার রয়েছে মোট ৪৩টি স্টল। স্টলগুলোতে পাওয়া যাচ্ছে গ্রাম বাংলার আবহমান ধরে চলমান বিভিন্ন পিঠা পুলি। যা এখন হারিয়ে যেতে বসেছে।

নেত্রকোণা পিঠা ঘরে কথা হয় সত্যাধিকারী হালিমা খানমের সঙ্গে তিনি বাংলানিউজকে বলেন, পৌষ মেলায় আমরা আমাদের হারিয়ে যাওয়া সংস্কৃতিকে উপস্থাপন করি। এই মেলায় বিভিন্ন লোকজ পিঠা পুলির আয়োজন করা হয়।

এছাড়া মেলায় পাওয়া যাচ্ছে, পুলি পিঠা, ডিম পিঠা,পাটি সাপটা, বুক পাক্কন,মাল পোয়া, নকশি পিঠা, ঝাল জামাই, চিতই, বিবি খানা, দুধ পুলি, সেমাই পিঠাসহ নানা ধরনের পিঠা।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৭
এসজে/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।