ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে দুর্যোগ প্রশমন দিবস পালিত 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
রাজশাহীতে দুর্যোগ প্রশমন দিবস পালিত  রাজশাহীতে দুর্যোগ প্রশমন দিবস পালিত- ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী মহানগরীতে নানান কর্মসূচির মধ্যে দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার (১৩ অক্টোবর) সকালে শোভযাত্রা, আলোচনা সভা ও সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ের উদ্যোগে উদ্ধার মহড়া অনুষ্ঠিত হয়।  

এবারের দুর্যোগ প্রশমন দিবসের প্রতিপাদ্য ‘দুর্যোগ সহনীয় আবাস গড়ি, নিরাপদে বাস করি’।

এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর এবং বেসরকারি সংস্থাগুলো সহযোগিতায় মহানগরীতে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকালে প্রথমে রাজশাহী ল্যাবরেটরি হাই স্কুল থেকে শোভযাত্রা বের করা হয়। শোভযাত্রাটি রিভার ভিউ কালেক্টরেট উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। এতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়। শোভাযাত্রা শেষে সেখানে একটি আলোচনা সভা ও উদ্ধার মহড়া অনুষ্ঠিত হয়।

শোভাযাত্রা উদ্বোধন ও নেতৃত্ব দেন, রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) মো. হেলাল মাহমুদ শরীফ। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক।  

বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সালাউদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাছিমা খাতুন, স্থানীয় সরকারের উপ-পরিচালক পারভেজ রায়হান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত পাল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দফতরের সহকারী পরিচালক আহসানুল কবির।  

এতে আরও উপস্থিত ছিলেন- রিভার ভিউ কালেক্টরের স্কুলের প্রধান শিক্ষক মনোয়ারা পারভীন, সিনিয়র সহকারী শিক্ষক তাপস চক্রবর্তী, সহকারী শিক্ষক মুহিউদ্দিন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দফতরের সিনিয়র স্টেশন অফিসার ফরহাদ হোসেন প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নাটোর স্টেশনের স্টেশন অফিসার মুহিউদ্দীন।

সভায় বক্তারা বলেন, দুর্যোগ কখনো বলে আসে না। যেকোনো মুহুত্বে দুর্যোগ আসতে পারে। তাই নিজেদেরকে সর্তক থাকতে হবে এবং দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি নিয়ে রাখতে হবে। সাবধান থাকলে অনেক দুর্যোগে বড় ধরনের ক্ষতি এড়িয়ে যাওয়া সম্ভব। বাড়ি এমনভাবে তৈরি করতে হবে যাতে তা দুর্যোগ সহনীয় হয়। এমনভাবে করা যাবে না যেটা দুর্যোগের কারণ হয়। সাহসিকতার সঙ্গে দুর্যোগ মোকাবেলা করতে হবে। প্রয়োজনে ফায়ার সার্ভিসের সহযোগিতা নিতে হবে এবং তাদের খবর দিতে হবে।  

আলোচনা সভা শেষে স্কুল প্রাঙ্গণে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালেয়ের উদ্যোগে অগ্নিকাণ্ড ও ভূমিকম্পে করণীয় বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
এসএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।