ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রাজশাহী কলেজ মাঠের বই মেলা জমে উঠেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
রাজশাহী কলেজ মাঠের বই মেলা জমে উঠেছে রাজশাহীর কলেজ মাঠে আয়োজিত বইমেলার একটি স্টল

রাজশাহী: জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় রাজশাহী কলেজ মাঠে আয়োজিত বইমেলা জমে উঠেছে। সকাল ৯টা থেকে মেলা খোলা থাকলেও রোজ বিকেলে মেলা জমজমাট হয়ে উঠছে। স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন শ্রেণীর বইপাগল মানুষ সপ্তাহব্যাপী এই বই মেলায় ভিড় করছেন। 

গত ২৩ অক্টোবর মেলা শুরু হয়েছে। আগামী ৩০ অক্টোবর সপ্তাহব্যাপী এই বইমেলা শেষ হবে।

এই মেলায় ঢাকার প্রায় ৭০টি বড় প্রকাশনী স্টল সাজিয়েছে।

মেলায় কথাপ্রকাশের স্টলে ২০১৪ সালে তাদের প্রকাশিত রাজশাহীর লেখক ও সাংবাদিক শিবলী নোমানের রহস্য উপন্যাস “মধ্যরাতের বুলেট” পাওয়া যাচ্ছে। এছাড়া দেশের প্রখ্যাত সব লেখক, সাহিত্যিক ও কবিদের লেখা বইও পাওয়া যাচ্ছে মেলায়।

বই মেলায় তথ্য মন্ত্রণালয়ের অধীন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরও অংশগ্রহণ করেছে। চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর সাধারণত চলচ্চিত্র ও প্রকাশনার মাধ্যমে দেশের ইতিহাস ও ঐতিহ্যের চিত্র ভবিষ্যৎ প্রজন্মের জন্য ধারণ এবং সরকারের অনুসৃত নীতি ও উন্নয়ন কার্যক্রমে জনগণকে সম্পৃক্ত করে থাকে।

এ অধিদপ্তর নিয়মিতভাবে জনসচেতনতামূলক প্রামাণ্য চিত্র, ড্রামা, সংবাদচিত্র এবং ফিচার ফিল্মও নির্মাণ করে থাকে।

মেলায় আসা জেলা সিনিয়র তথ্য অফিসার হাসিনা আখতার জানান, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর এর পাশাপাশি নিয়মিত প্রকাশনা এবং এডহক প্রকাশনার আওতায় সাময়িকী-পুস্তক, পুস্তিকা, অ্যালবাম ও পোস্টার প্রকাশ করে থাকে। এ অধিদপ্তর কর্তৃক নির্মিত চলচ্চিত্র ও প্রকাশনাসমূহ মূলত তথ্য মন্ত্রণালয়ের গণযোগাযোগ অধিদপ্তরের আওতাধীন জেলা তথ্য অফিসসমূহের মাধ্যমে সারাদেশে বিতরণ করা হয়ে থাকে।

তিনি বলেন, নতুন প্রজন্ম যারা মুক্তিযুদ্ধ দেখেনি, সেইসব খুদে বন্ধুদের চোখ দিয়ে  মুক্তিযুদ্ধ দেখার জন্যই চলচ্চিত্র প্রকাশনার এই আয়োজন। তাই সকলকে বই মেলায় এসে চলচ্চিত্র প্রকাশনাসমূহ দেখা এবং পড়ার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, অক্টোবর ২৬, ২৯১৭
এসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।