ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালনে রাজশাহীতে কর্মসূচি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালনে রাজশাহীতে কর্মসূচি এসিডি’র সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করছেন কর্মকর্তারা

রাজশাহী: রাজশাহীতে ‘নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০১৭’ পালন উপলক্ষে ১৫ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে উন্নয়ন ও মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি)।

এই লক্ষ্যে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেছে রাজশাহী ও খুলনায় কর্মরত বেসরকারি এই সংস্থাটি।

মত বিনিময়কালে কর্মসূচির পাশাপাশি নারী নির্যাতন ও প্রতিরোধ সংক্রান্ত বিভিন্ন বিষয় সম্পর্কে তথ্য উপস্থাপন করা হয়।

সভায় এর ওপর তৈরি করা মূল প্রবন্ধ পড়ে শোনান এসিডির মনিটরিং অ্যান্ড ডকুমেন্টেশন অফিসার বিলকিস আরা চৌধুরী।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন এসিডির প্রোগ্রাম ম্যানেজার রবিউল ইসলাম, অ্যাডভোকেসি ইউনিটের টিম লিডার এহসানুল আমিন ইমন।

সভায় বাংলাদেশের নারীরা যে ধরণের নির্যাতনের শিকার হন তা তুলে ধরে জানানো হয়, এখানে বাল্যবিবাহ, পারিবারিক নির্যতন, যৌন হয়রানি, নারী পুরুষের বৈষম্য, জেন্ডার ভিত্তিক সহিংসতা, কর্মক্ষেত্রে নারীর প্রতি সহিংসতা, গৃহকাজে নিয়োজিত শ্রমিকদের নিপীড়ন, যানবাহন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে হয়রানি, মজুরি বৈষম্য, ধর্মের অপব্যাখ্যা দিয়ে ফতোয়া জারির ঘটনা বাড়ছেই।

পরে নারী নির্যাতন সংক্রান্ত এসিডির নিজস্ব একটি পরিসংখ্যান তুলে ধরে জানানো হয়, গত ১০ মাসে (জানুয়ারি হতে অক্টোবর) শুধু রাজশাহী জেলার ১৩টি থানায় ২২৫ জন নারী নির্যাতনের শিকার হয়েছেন।

সভায় ‘নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০১৭’ উপলক্ষে ২১ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত ১৫ দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচির মধ্যে রয়েছে, নারী নির্যাতন প্রতিরোধে লিফলেট বিতরণ, সমন্বয় সভা, শোভাযাত্রা, মানববন্ধন, কুইজ প্রতিযোগিতা ও সচেতনতামূলক নাটক প্রদর্শন ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
এসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।