ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিজয় দিবস উপলক্ষে রাজশাহী জেলা প্রশাসনের প্রস্তুতি 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
বিজয় দিবস উপলক্ষে রাজশাহী জেলা প্রশাসনের প্রস্তুতি 

রাজশাহী: মহান বিজয় দিবস উদযাপনের লক্ষ্যে এবছর ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে রাজশাহী জেলা প্রশাসন। এজন্য কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এরইমধ্যে কর্মসূচি নির্ধারণ এবং সার্বিক ব্যবস্থাপনা নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে প্রস্তুতি সভাও অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৫ ডিসেম্বর) সরকারি এক তথ্যবিবরণীতে একথা জানানো হয়।

বিজয় দিবস উপলক্ষে শুক্রবার (১৫ ডিসেম্বর) দিনগত রাত ১২টা ১ মিনিটে রাজশাহী জেলা পুলিশ লাইনে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হবে। রাত ১২টা ১ মিনিটে স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষ থেকে এলাকার স্মৃতিসৌধ ও শহীদ মিনারে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

 

ওইদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধা সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ৯টায় মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করবেন। পরে তিনি পুলিশ, আনসার, ভিডিপি, ফায়ার সার্ভিস, বিএনসিসি, স্কাউটস, গার্লস গাইড, স্কুল-কলেজ ও মাদরাসা শিক্ষার্থী, প্রতিবন্ধী ও পথশিশু এবং সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনের সদস্যদের সম্মিলিত কুচকাওয়াজ অভিবাদন গ্রহণ করবেন। বেলা ১১টায় মুক্তিযুদ্ধের ওপর আলোকচিত্র প্রদর্শনী হবে মহানগরীর কামারুজ্জামান চত্বরে।  

রাজশাহী ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ইসলামী গান, কবিতা আবৃত্তি ও দোয়া অনুষ্ঠিত হবে। একইদিন সন্ধ্যা ৬টায় রাজশাহী সিটি করপোরেশনের গ্রিন প্লাজায় খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।  

এদিন সকাল-সন্ধ্যা প্রবেশমূল্য ছাড়া রাজশাহীর বরেন্দ্র গবেষণা জাদুঘর, পার্ক, চিড়িয়াখানা সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখা হবে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, কেন্দ্রীয় কারাগার, সরকারি শিশুসদন, শিশু নিবাস, অন্ধ, মূক ও বধির বিদ্যালয়, সেফ হোম, এস ও এস শিশু পল্লি, শিশু বিকাশ কেন্দ্র এবং বেসরকারি এতিমখানায় বিজয় দিবস উপলক্ষে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।  

জাতির সুখ, শান্তি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে সব মসজিদে বাদ জোহর দোয়া এবং মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্য ধর্মীয় উপাসনালয়ে সুবিধামত সময়ে বিশেষ প্রার্থনা করা হবে। সিনেমা হলে এবং গণযোগাযোগ অধিদপ্তর লক্ষ্মীপুর মোড়সহ জনবহুল স্থানে মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করবে।  

বিকালে রিভার ভিউ কালেক্টরেট স্কুলে আলোচনা সভা ও নারীদের ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করা হবে। বিকেলেই রাজশাহী জেলা মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে মেয়র একাদশ বনাম বিভাগীয় কমিশনার একাদশের মধ্যে।  

এছাড়া ১৫ ও ১৬ ডিসেম্বর উভয়দিন সন্ধ্যায় রাজশাহীর সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত, বেসরকারি ভবন ও শিক্ষা প্রতিষ্ঠানে আলোকসজ্জা করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
এসএস/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।