ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

অনলাইন সেবায় আরডিএ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৮
অনলাইন সেবায় আরডিএ  অনলাইন সেবার উদ্বোধন করছেন আরডিএ চেয়ারম্যান। ছবি: বাংলানিউজ

রাজশাহী: অনলাইন সেবা কার্যক্রম চালু করেছে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ)। মঙ্গলবার (০২ জানুয়ারি) দুপুরে আরডিএ ভবনের সভাকক্ষে এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। 

আরডিএ’র চেয়ারম্যান অধ্যক্ষ বজলুর রহমান কম্পিউটারের বাটন চেপে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন।  

এ সময় আরডিএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কমলারঞ্জন দাশ অনলাইন সেবা কার্যক্রমের সুযোগ-সুবিধার বিভিন্ন দিক তুলে ধরেন।

 

তিনি বলেন, এই সেবার মাধ্যমে আরডিএ এলাকার নকশা অনুমোদন, ভূমি ব্যবহার ছাড়পত্রের আবেদন, প্লট বা দোকান সংক্রান্ত যে কোনো আবেদন কর্তৃপক্ষের কাছে ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে করা যাবে।

আবেদনকারী আবেদন করলে তাৎক্ষণিকভাবে মোবাইলে এসএমএস-এর মাধ্যমে প্রাপ্তিস্বীকারপত্র পেয়ে যাবেন। সুবিধাটি পেতে আরডিএ’র নিজস্ব ওয়েবসাইটে (rdaraj.org.bd অথবা rda.rajit.net) প্রবেশ করতে হবে।  

এছাড়া আবেদনের পর তাদের কী করতে হবে তাও ই-মেইল অথবা এসএমএস এর মাধ্যমে জানানো হবে। শুধু সিদ্ধান্তের মূলকপি গ্রহণের জন্য আবেদনকারীকে দফতরে আসতে হবে।
 
এর আগে ২০১৬ সালের এপ্রিলে ইজিপির (ই-গভর্নমেন্টস প্রকিউরমেন্ট) মাধ্যমে টেন্ডার আহ্বানের কার্যক্রম চালু করেছে আরডিএ। বর্তমানে কর্তৃপক্ষের সব ধরনের নির্মাণ কাজে টেন্ডার কার্যক্রম এই ইজিপির মাধ্যমেই হচ্ছে। ই-সেবা কার্যক্রমে সফটওয়্যার তৈরিতে সহযোগিতা করেছে রাজআইটি লিমিটেড। আর মোবাইল ব্যাংকিং-এ সহযোগিতা করেছে সাউথ ইস্ট ব্যাংকের (টেলি ক্যাশ) রাজশাহী শাখা।  

অনলাইন সেবা কাযক্রম উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরডিএ’র প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শহিদুল ইসলাম, অথরাইজড অফিসার আবুল কালাম আজাদ, রাজ আইটি’র নির্বাহী পরিচালক আখতারুজ্জামান মাসুদ, সাউথ ইস্ট ব্যাংকের জেনারেল ম্যানেজার (টেলি ক্যাশ) ইহতেশামুল হক উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৮
এসএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।