ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঐতিহ্যের সোনাদীঘি রক্ষায় সাত দফা দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৮
ঐতিহ্যের সোনাদীঘি রক্ষায় সাত দফা দাবি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলোরা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি রক্ষায় সাত দফা দাবি জানানো হয়েছে। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলোরা এ দাবি জানিয়েছেন।

সোমবার (৮ অক্টোবর) দুপুরে রাজশাহীর হোটেল ওয়ারিসনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এর আগে একই দাবিতে গত ২০ সেপ্টেম্বর রাজশাহী সিটি মেয়রের কাছে স্মারকলিপি দিয়েছেন করেছেন রাজনৈতিক ফেলোরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ১১তম ব্যাচ ফেলো মো. শরিফুল ইসলাম। পরিচালনা করেন ১১তম ব্যাচের ফেলো মাহমুদ মোর্শেদ।

এতে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) সাবেক দায়িত্বপ্রাপ্ত মেয়র ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শরিফুল ইসলাম বাবু, রাজশাহী সাহেব বাজার ব্যবসায়ী ঐক্য পরিষদের সভাপতি হারুনুর রশিদ, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ডেপুটি রিজিওনাল কো-অর্ডিনেটর মাসুদ আহমেদসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, এক সময় সোনাদীঘির পানি ছিলো সুপেয়। কিন্তু বাস্তবটা তার উল্টো। দখল ও দূষণের কারণে বর্তমানে সোনাদীঘি মরতে বসেছে। সোনাদীঘির আশপাশে সিটি করপোরেশনের ৯ নম্বর, ১১ নম্বর ও ১২ নম্বর ওয়ার্ড ওয়ার্ডের প্রায় দুই হাজার অধিবাসীর বাস। দৈনন্দিন ও পেশাগত প্রয়োজনে সোনাদীঘি এলাকায় প্রায় আট হাজার মানুষ যাতায়াত করে। কিন্তু নিয়মিত বর্জ্য নিঃসরণ, পাড়া সংস্কারের অভাব, সচেতনতার অভাবে সোনাদীঘি হারিয়েছে তার পুরাতন জৌলুস। পানি নিয়মিত পরিষ্কারের অভাবে ড্রেনেজ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে। আশপাশের বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠানের ময়লা আবর্জনা ফেলার কারণে সোনাদীঘির পানি নিয়মিত দূষণের শিকার হচ্ছে।

সোনাদীঘির বর্তমান দূরবস্থা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ব্যবসা, যাতায়াত, প্রাকৃতিক, শিক্ষা ও সামাজিক পরিবেশকে প্রভাবিত করছে এবং এলাকাবাসী পানি দূষণজনিত স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। বর্তমানে সোনাদীঘির দূষিত পানি মশার প্রজনন ক্ষেত্রে পরিণত হয়েছে। যার কারণে ডেঙ্গু, চিকুনগুনিয়া জাতীয় মশাবাহিত রোগ ছড়িয়ে পড়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে। সোনাদীঘি চারদিকের পাড় ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ায়, মাঝারি বর্ষণে দীঘির দূষিত পানি, স্তুপকৃত বর্জ্যমিশ্রিত পানির সঙ্গে লোকালয়ে ঢুকছে।

তাই সোনাদীঘি রক্ষায় সাত দফা দাবি উপস্থাপন করা হয়। দাবিগুলো হচ্ছে- দীঘিরপাড় সংস্কার করতে হবে, দীঘির পানি পরিষ্কার করতে হবে, দীঘির বর্জ্য অপসারণ করতে হবে, দীঘির পাশের ব্যবসা প্রতিষ্ঠান থেকে বর্জ্য ফেলা নিষিদ্ধ করতে হবে, দীঘি সংলগ্ন ড্রেনেজ ব্যবস্থা উন্নয়ন করতে হবে, মাদকসেবীদের আড্ডা বন্ধ করতে হবে এবং দ্রুত সিটি সেন্টার প্রকল্পের সঙ্গে সোনাদীঘি উন্নয়ন সংস্কারের ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৮
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।