ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

দুর্নীতির মামলায় শাস্তি ৭২ শতাংশ: দুদক কমিশনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩০ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৮
দুর্নীতির মামলায় শাস্তি ৭২ শতাংশ: দুদক কমিশনার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন দুদক কমিশনার এএফএম আমিনুল ইসলাম। ছবি: বাংলানিউজ

রাজশাহী: দুর্নীতি দমন কমিশন (দুদক) যেসব মামলা তদন্ত করে তার ৭২ শতাংশ আসামিদের শাস্তি হয় বলে জানিয়েছেন দুদক কমিশনার (তদন্ত) এএফএম আমিনুল ইসলাম।

সোমবার (অক্টোবর) দুপুরে রাজশাহীতে শ্রেষ্ঠ জেলা, মহানগর ও উপজেলা দুর্নীতি দমন প্রতিরোধ কমিটির মাঝে পুরস্কার বিতরণ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা জানান। দুদকের বিভাগীয় কার্যালয় বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দুদক কমিশনার বলেন, দুদক এখন আগের চেয়ে গতিশীল। দুর্নীতির মামলায় এখন শাস্তির হার ৭২ শতাংশ। ১০০টি মামলার মধ্যে ৭২টি মামলায় শাস্তি হয়। আমরা আশা করছি- শতভাগ মামলায় শাস্তি দিতে পারবো। সেই মনোভাব নিয়ে আমরা কাজ করছি।

এএফএম আমিনুল ইসলাম বলেন, এ কমিশন দায়িত্ব নেওয়ার আগে ১০০ মামলা হলে ৩৭টি মামলায় শাস্তি হয়েছে। অপরাধীরা বুক উঁচু করে ঘুরে বেড়াতো। বলতো- দুদক আমাদের কিছু করতে পারেনি। এখন সেই দিন নেই। দুর্নীতি করলে এখন বিচার হচ্ছে। এটি আমাদের কর্মকর্তাদের পাশাপাশি বিচারক এবং রাষ্ট্রপক্ষের আইনজীবীদের অবদান। আমরা এভাবেই দেশ থেকে দুর্নীতি বিতাড়িত করতে চাই।

দুর্নীতি বন্ধ হলে দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে উল্লেখ করে তিনি বলেন, দুর্নীতি কমায় দেশে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলেন, যখন দুর্নীতির মিথ্যা অভিযোগ তোলা হয়েছিল। পুরো ফাইলপত্র আমি দেখেছি। উন্নয়ন বাধাগ্রস্ত করতে পুরোপুরি মিথ্যা অভিযোগ তোলা হয়েছিল।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য দেন দুদকের পরিচালক (প্রতিরোধ) মো. মনিরুজ্জামান, রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার আমিনুল ইসলাম ও রাজশাহী মহানগর পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার।  

এছাড়া স্বাগত বক্তব্য দেন দুদকের বিভাগীয় কার্যালয়ের পরিচালক আবদুল করিম। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এসএম আবদুল কাদের।

আলোচনা শেষে নাটোর জেলা, সিরাজগঞ্জের উল্লাপাড়া, জয়পুরহাটের পাঁচবিবি ও চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটিকে পুরস্কৃত করা হয়। এসব কমিটির মধ্যে নাটোরের সভাপতি আবদুর রাজ্জাক ও উল্লাপাড়ার সভাপতি রেজাউন কবীর পারভেজ সভায় শুভেচ্ছা বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৮
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।