ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

অনলাইনে নিপীড়ন: সন্তানকে রক্ষায় অভিভাবকের সচেতনতা দরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
অনলাইনে নিপীড়ন: সন্তানকে রক্ষায় অভিভাবকের সচেতনতা দরকার মতবিনিময় সভা/ছবি: বাংলানিউজ

রাজশাহী: অভিভাবকরা সচেতন না হলে অনলাইনে সন্তানদের যৌন নির্যাতনের হাত থেকে রক্ষা করা যাবে না। কারণ সন্তান অনলাইনে বসে কখন কী করছে, কোন সাইটে ঢুকছে, কোন কন্টেন্ট শেয়ার করছে, ঝুঁকি কতটা, তা অভিভাবকদেরই মনিটরিং করতে হবে। কিন্তু অভিভাবকরাই যদি এ ব্যাপারে অজ্ঞ থাকেন, তাহলে তারা কিভাবে তাদের সন্তানদের ইন্টারনেট ব্যবহারে সুরক্ষা দেবেন।

বুধবার (১৭ অক্টোবর) রাজশাহী অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) আয়োজিত এক মতবিনিময় সভায় এ অভিমত প্রকাশ করেন বক্তারা। মহানগরীর সাগরপাড়ায় থাকা নিজ কার্যালয় মিলনায়তনে দিনব্যাপী সভার আয়োজন করে এসিডি।

‘ইন্টারনেটের অপব্যবহার এবং ট্যুরিজমের মাধ্যমে শিশুর যৌন নির্যাতন প্রতিরোধ’ প্রকল্পের উদ্যোগে এ সভার আয়োজন করা হয়। এতে রাজশাহীতে কর্মরত গণমাধ্যম কর্মীসহ বিভিন্ন পেশার মানুষ ও শিক্ষার্থীর সামনে অনলাইনে যৌন নির্যাতন প্রতিরোধে আচরণবিধি বিষয়ক তথ্য তুলে ধরা হয়।  

সভায় সভাপতিত্ব করেন এসিডির প্রকল্প সমন্বয়কারী মনিরুল ইসলাম পায়েল। শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রোগ্রাম অফিসার হাফিজ উদ্দীন পিন্টু। মতবিনিময় সভায় যৌন নির্যাতন প্রতিরোধে ‘আচরণবিধি বিষয়ক’ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন এসিডি’র কর্মসূচি ব্যবস্থাপক মো. আলী হোসেন।

পাওয়ার পয়েন্ট উপস্থাপনায় গবেষণার তথ্য, উপাত্ত বিশ্লেষণ প্রতিবেদন, ইন্টারনেট ব্যবহারকারীদের ঝুঁকি, হুমকি এবং চ্যালেঞ্জ, প্রাসঙ্গিক আইন ও নীতিগুলো পর্যালোচনা এবং অনলাইনে শিশু নির্যাতন প্রতিরোধে করণীয় বিষয়গুলো বিস্তারিতভাবে উপস্থাপন করা হয়।

সভায় বক্তারা নিরাপদে ইন্টারনেট ব্যবহার করার জন্য শিশু ব্যবহারকারীদের জন্য নির্দেশকা প্রণয়ন,
ইন্টারনেটের সম্ভাব্য ঝুঁকি এবং চ্যালেঞ্জগুলোর ওপর প্রবন্ধ, সতর্কতা, নিরাপত্তা ব্যবস্থা এবং সাইবার বুলিং, ব্ল্যাকমেইলিং, জালিয়াতি ইত্যাদিসহ সাইবার ক্রাইমগুলোর বিষয়ে প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের পাঠ্য বইয়ে অন্তর্ভুক্ত করা;
ইন্টরনেটের নিরাপদ ব্যবহার সম্পর্কে সচেতনতা তৈরির উদ্যোগ নেওয়ার সুপারিশ করেন।

এসময় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- ইন্টারনেট ও মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি আলী ইমরোজ, আরিফ ইকবাল, শাহরিয়ার আহমেদ খান, ওমর ফারক, স্কুল শিক্ষক আশরাফুল ইসলাম, গোপেশ চন্দ্র মন্ডল, মাসুদ রানা ও ইয়ুথ গ্রুপ সভাপতি সাবা খাতুন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।