ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কারাগারে পরিস্থিতি স্বাভাবিক রাখতে কন্ট্রোল রুম চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৮
কারাগারে পরিস্থিতি স্বাভাবিক রাখতে কন্ট্রোল রুম চালু

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দেশের ৬৮ কারাগারের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও বন্দিদের কঠোর নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ কন্ট্রোল রুম স্থাপন করেছে কারা অধিদপ্তর। নির্বাচনকালীন ও নির্বাচন পরবর্তী সময়ে কারাভ্যন্তরে বা কারাগারের বাইরের কারা সংশ্লিষ্ট যে কোনো প্রকার দুর্ঘটনা বা জরুরি পরিস্থিতির সৃষ্টি হলে এই কন্ট্রোল নাম্বারে সঙ্গে সঙ্গেই যোগাযোগ করতে বলা হয়েছে। 

দিনরাত ২৪ ঘণ্টা এ কন্ট্রোল রুম খোলা থাকবে বলে শনিবার (২৯ ডিসেম্বর) ঢাকা বিভাগের উপ-কারা মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন্স) টিপু সুলতান বাংলানিউজকে নিশ্চিত করেছেন।  

তিনি জানান, দেশের ৬৮ কারাগারে আটক প্রায় ৯৮ হাজারের অধিক বন্দির সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে কারাভ্যন্তরে নির্বাচন নিয়ে বা যে কোনো প্রকার নাশকতার সৃষ্টি কিংবা পরিকল্পনাও যেন না করতে পারে সেজন্য প্রয়োজনীয় সব ধরনের নিরাপত্তামূলক কার্যক্রম নিতে সংশ্লিষ্টদের অধিদপ্তর থেকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

টিপু সুলতান বলেন, কারাভ্যন্তরে বা কারাগার এলাকায় যেন কেউ কোনো প্রকার নাশকতার চেষ্টা করতে না পারে বা কোনো প্রকার পরিকল্পনা করতে না পারে, সেজন্য আমরা সর্বোচ্চ সচেষ্ট রয়েছি। যদি কোনো প্রকার দুর্ঘটনা ঘটে কন্ট্রোল রুমের মাধ্যমে আমরা তাৎক্ষণিকভাবেই সংশ্লিষ্ট সবার সঙ্গে যোযাযোগ করে সমন্বয় করে সিদ্ধান্ত নেবো এবং তা বাস্তবায়ন করবো। ঢাকা বিভাগের সব কারাগারের পরিস্থিতি এখন পুরোপুরি স্বাভাবিক রয়েছে। তবে নিরাপত্তা রক্ষায় কর্তৃপক্ষের নির্দেশনা পালনে আমরা ২৪ ঘণ্টাই সতর্ক ও সচেষ্ট রয়েছি।            

কারা অধিদপ্তর সূত্র জানায়, প্রতিটি কারাগারে রিজার্ভ ফোর্স বৃদ্ধি, নিরাপত্তা ব্যবস্থা নজরদারি করতে ভেতরে ও বাইরে সব ডেপুটি  জেলারসহ সংশ্লিষ্ট কর্মকর্তার ২৪ ঘণ্টা পরিদর্শন, প্রতিটি কারাগারের ওয়াচ টাওয়ার টহল ও কারাগারের ভেতরে-বাইরে কারারক্ষীদের মাধ্যমে নিরাপত্তা টহল বৃদ্ধি করা ও সার্বক্ষণিক নজরদারিতে রাখা, কারা এলাকার নিরাপত্তা সংশ্লিষ্ট কাজে সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে যোগাযোগ রক্ষা করা, স্থানীয় থানার সঙ্গে যোগাযোগ রক্ষা করা, কারাভ্যন্তরে ও বাইরে নিজস্ব কারা গোয়েন্দাদের তৎপর থাকা, বন্দিদের কারাভ্যন্তরে চলাচলের ওপর নজরদারি বৃদ্ধি করা, বন্দির স্বজনদের সঙ্গে সাক্ষাতের ওপর নজরদারি বৃদ্ধিসহ সব ধরনের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় সব প্রকার ব্যবস্থা নিতে কন্ট্রোল রুমের সাহায্য নেওয়ার কথা বলা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৮
এজেডএড/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।