ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিলেট বিভাগে ২ কোটি ৩৩ লাখ বই বিতরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৯
সিলেট বিভাগে ২ কোটি ৩৩ লাখ বই বিতরণ বই বিতরণ অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজ

সিলেট: সিলেট বিভাগে ২ কোটি ৩৩ লাখ ৮২ হাজার ৭৮৮টি বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে প্রাথমিকে ইংরেজি ভার্সনের ৩৫ হাজার ৭৫৭টিসহ ৭৫ লাখ ৯৪ হাজার ৫৪৭টি। এছাড়া মাধ্যমিক, মাদরাসা ও ইবতেদায়ীতে ১ কোটি ৫৭ লাখ ৮৮ হাজার ২৪১টি বই বিতরণ করা হয়েছে।

সিলেট বিভাগীয় শিক্ষা কর্মকর্তা এ কে এম সাফায়েত আলম ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। তাদের দেওয়া তথ্য মতে, বিভাগে ২৮ লাখ ৪২ হাজার ৩০৬ জন শিক্ষার্থী রয়েছে।

মাধ্যমিকে ১৬ লাখ ৫০ হাজার ৩৯৭ জন এবং প্রাথমিকে ১১ লাখ ৯১ হাজার ৯০৯ জন শিক্ষার্থীর হাতে নতুন বই পৌঁছেছে।
 
মঙ্গলবার (১ জানুয়ারি) নগরের সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দিন চৌধুরী।
 
বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা বাবলী পুরকায়স্ত’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আসলাম উদ্দিন, বিভাগীয় প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ কে এম সাফায়েত আলম, জেলা শিক্ষা কর্মকর্তা মো. ওবায়তুল্লাহ ও বিদ্যালয়ের শিক্ষক ও অভিভাবকরা। অনুষ্ঠানে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন অতিথিরা।
 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, বই উৎসব আনন্দের এবং গৌরবের। বছরের শুরুতে বই উৎসবের মধ্যদিয়ে আমরা পৃথিবীতে অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করেছি।
 
তিনি বলেন, আজ বছরের প্রথম দিনে সিলেট বিভাগে ১ কোটি ৫৩ লাখ শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়া হচ্ছে। ফেলে আসা বছর শেষ হয়েছে নির্বাচনী উৎসবে। আর বছরের প্রথম দিনটি শুরু হচ্ছে বই উৎসব দিয়ে। এ উৎসবের সাফল্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগের কারণেই সম্ভব হয়েছে বলে মন্তব্য করেন তিনি।
 
এদিন অতিথিরা একে এক সরকারি কিন্ডার গার্টেন, সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজে বই উৎসবের আনুষ্ঠানিকতায় অংশ নেন।  
 
এদিকে, বছরের শুরুতে নতুন বই হাতে পেয়ে রাজ্যের খুশি ভর করেছে শিক্ষার্থীদের মনে। হাতে নতুন বই ওঠার পর ঘ্রাণ নেন শিক্ষার্থীরা।
 
এবার সিলেট সিটি করপোরেশন ও ১৩টি উপজেলায় ৫ লাখ ৩২ হাজার ৪৩ শিক্ষার্থীর হাতে ২৫ লাখের বেশি নতুন বই তুলে দেওয়া হয়েছে জানান সিলেট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. উবায়দুল্লাহ।
 
তিনি বলেন, এবার জেলায় বইয়ের চাহিদা ছিল বাংলা ভার্সনে ২৫ লাখ ৩৩ হাজার ৩৩৪টি। ইংরেজি ভার্সনে ৬ হাজার ২৬৭ শিক্ষার্থীর মধ্যে ২৮ হাজার ৮৬০ সংখ্যক বই বিতরণ করা হয়েছে।
 
গত ২০ ডিসেম্বরের মধ্যেই সবক'টি বিদ্যালয়ে চাহিদা অনুযায়ী বই পৌঁছে গেছে। চাহিদার বিপরীতে প্রাপ্তিও শতভাগ। গত ২৪ ডিসেম্বর সারাদেশে বই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১ জানুয়ারি বই উৎসবের উদ্বোধনী দিনেই জেলা ও উপজেলাপর্যায়ে বিদ্যালয়গুলোর সব শিক্ষার্থীর হাতে বই তুলে দেওয়া হয়েছে।
 
সিলেট জেলা প্রাথমিক কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য মতে, এবার বই পাচ্ছে বাংলা ভার্সনে জেলায় ১ হাজার ৪৭০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ অন্যান্য মিলে মোট ২ হাজার ৬৬০টি বিদ্যালয়ের ৫ লাখ ৩২ হাজার ৪৩ শিক্ষার্থী এবং ইংরেজি ভার্সনের ৩২টি বিদ্যালয়ের মোট ৬ হাজার ২৬৭ শিক্ষার্থী।
 
বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এনইউ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।