ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মালিবাগে শ্রমিক বিক্ষোভ: বাসে অগ্নিসংযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১১ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৯
মালিবাগে শ্রমিক বিক্ষোভ: বাসে অগ্নিসংযোগ .

ঢাকা: রাজধানীর মালিবাগে বাসচাপায় দুই পোশাক শ্রমিক নিহত হওয়ার জেরে শুরু হওয়া বিক্ষোভের মধ্যে একটি বাসে আগুন দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (১ জানুয়ারি) সন্ধ্যায় সাড়ে ৬টায় মালিবাগ ডিআইটি রোডের কাজীপাড়া সিএনজি ফিলিং স্টেশনের উল্টো দিকে এ অগ্নিসংযোগ করা হয়। দুর্ঘটনায় জড়িত বাস চালক ও পরিবহনের বিচার দাবিতে তখন ওই এলাকায় বিক্ষোভ করছিলেন শ্রমিকরা।

প্রত্যক্ষদর্শীরা বলেন, দুই নারী শ্রমিক নিহত হওয়ার ঘটনায় বিকেল থেকে শুরু হওয়া আন্দোলনের এক পর্যায়ে সন্ধ্যায় ওই বাসে আগুন ধরিয়ে দেওয়া হয়। যদিও পুলিশ বলছে, একটি স্বার্থান্বেষী মহল বাসটিতে আগুন দিয়েছে।  

বাসের সুপারভাইজার জুম্মান মিয়া বাংলানিউজকে বলেন, আমরা সাধারণভাবে যাত্রী নিয়ে যাচ্ছিলাম। হঠাৎ মালিবাগের ডিআইটি রোডের সিএনজি ফিলিং স্টেশনের উল্টো দিকে পৌঁছালে কয়েকজন লোক বাস থামিয়ে আগুন ধরিয়ে দেয়।  

এছাড়া ডিআইটি সড়কের রামপুরা ব্রিজ থেকে মালিবাগ আবুল হোসেন হোটেলের সিগন্যাল পর্যন্ত প্রায় অর্ধশত গাড়ি ভাঙচুর করে আন্দোলনরত শ্রমিকরা।  

হাতিরঝিল ও রামপুরা জোনের ট্রাফিক পুলিশের পরিদর্শক নুরুন্নবী বাংলানিউজকে বলেন, উত্তেজিত শ্রমিকরা এই বাসে আগুন দেয়নি, বরং এই ইস্যুটিকে ভিন্ন খাতে ঘুরিয়ে নিজস্ব উদ্দেশ্য হাসিলের জন্য একটি স্বার্থান্বেষী মহল এ জ্বালাও-পোড়াও করেছে।  

যারা এ বাসে আগুন দিয়েছে তারা এখনও সক্রিয় আছে বলে দাবি করেন পরিদর্শক নুরুন্নবী। তিনি আরও বলেন, আশেপাশের বিভিন্ন জায়গায় অগ্নিসংযোগকারী চক্রের বিভিন্ন সদস্য বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে জড়ো হয়ে আছে। এই মুহূর্তে যান চলাচল স্বাভাবিক। যে কোনো পরিস্থিতি মোকাবেলায় পুলিশ প্রস্তুত রয়েছে।

এর আগে দুপুরে সদরঘাট থেকে গাজীপুরগামী সুপ্রভাত পরিবহনের ওই বাস ডিআইটি সড়কে আবুল হোটেলের সামনে নাহিদ পারভীন পলি (১৯) ও মিম (১৩) নামে দুই শ্রমিককে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই মিমের মৃত্যু হয়। উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে মৃত ঘোষণা করা হয় পলিকেও।

দু’জনে এমএইচ পোশাক কারখানায় শ্রমিক হিসেবে কাজ করতেন। পলি নীলফামারীর সৈয়দপুর উপজেলার মৃত ইজাজ আহম্মেদের মেয়ে। আর মিম বগুড়ার গাবতলীর উপজেলার সোনাই মিয়া সন্তান। দু’জনে মগবাজার পূর্ব নয়াটোলায় একটি রুমে ভাড়ায় থাকছিলেন।

হাতিরঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু মোহাম্মদ ফজলুল করিম বলেন, দেড়টায় সুপ্রভাতের ধাক্কায় ঘটনাস্থলে মিমের মৃত্যু হলেও পলি হাসপাতালে মারা যান। বাসটি জব্দ ও তার চালককে আটক করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৯
এসএইচএস/আরআইএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।