ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশালে বাস চলাচল বন্ধ রেখে শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৯
বরিশালে বাস চলাচল বন্ধ রেখে শ্রমিকদের বিক্ষোভ চালক ও হেলপারকে মারধরের প্রতিবাদে বাস চলাচল বন্ধ রেখে বিক্ষোভ করেছে শ্রমিকরা। ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশালে চালক ও হেলপারকে মারধরের প্রতিবাদে বাস চলাচল বন্ধ রেখে বিক্ষোভ করেছে শ্রমিকরা।

এতে বরিশাল নগরে নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে অভ্যন্তরীণ ৮টি রুটের বাস চলাচল প্রায় ঘণ্টাখানেক বন্ধ ছিল।  

বুধবার (২ জানুয়ারি) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ভোগান্তিতে পড়ে বরিশাল-স্বরুপকাঠি, বানারীপাড়া, মীরগঞ্জ, গৌরনদী, আগৈলঝাড়াসহ অভ্যন্তরীণ ৮টি রুটের কয়েকহাজার যাত্রীদের।

বিক্ষুব্দ শ্রমিকরা জানান, বরিশাল-স্বরুপকাঠি রুটে প্রভাতী পরিবহন চালক আলমগীর হোসেন বেলা ১১টার দিকে স্বরুপকাঠী থেকে যাত্রী নিয়ে বরিশাল আসার পথে মহাসড়কের পাশে ধানসিঁড়ি হোটের সামনে গাড়ি থামিয়ে যাত্রী নামাচ্ছিলেন। এ সময় বরিশাল জেলা বাস মালিক গ্রুপের সভাপতি আফতাব হোসেন এসে গালাগালি শুরু করেন। এর প্রতিবাদ করলে চালক আলমগীরকে গাড়ি থেকে নামিয়ে মারধর করেন তিনি। পাশাপাশি ওই বাসের হেলপারকেও মারধর করা হয়।

এদিকে এ খবর অন্য শ্রমিকদের মাঝে ছড়িয়ে পড়লে তাদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। এমনকি হামলার প্রতিবাদে দুপুর ১২টার দিকে বরিশালের নথুল্লাবাদ বাস টার্মিনাল থেকে অভ্যন্তরীণ সব রুটে বাস চলাচল বন্ধ করে দেয় তারা। পরে বাস মালিক সভাপতি বিষয়টির জন্য ক্ষমা ও দুঃখ প্রকাশ করলে এক ঘণ্টা পর শ্রমিকরা কাজে ফেরেন।

বরিশাল জেলা সড়ক পরিবহন, বাস, মিনিবাস, কোচ, মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর হোসেন বাংলানিউজকে বলেন, বাস মালিক গ্রুপের সভাপতির মারধরের কারণে আলমগীর নামের ওই চালক জ্ঞান হারিয়ে ফেলে।  এজন্য তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ বিষয়টি নিয়ে পরবর্তীতে মালিক সমিতির সঙ্গে বৈঠক করে ব্যবস্থা নেওয়া হবে।

বরিশাল জেলা বাস মালিক গ্রুপের সভাপতি ও বরিশাল মহানগর শ্রমিক লীগের সভাপতি আফবাত হোসেন জানান, প্রভাতী পরিবহনের ওই বাসটি সড়কের মাঝখানে থামিয়ে যাত্রী নামাচ্ছিলেন। এ সময় তার ড্রাইভিং লাইসেন্স দেখতে চাওয়া হয়। কিন্তু চালক তা না দেখিয়ে শ্রমিক ইউনিয়নের আইডি কার্ড দেখান।  

তিনি বলেন, ড্রাইভিং লাইসেন্স বিহীন চালককে দিয়ে বাস পরিচালনা করলে পাঁচ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। তা জানা সত্ত্বেও প্রভাতী বাস মালিক লাইসেন্স বিহীন চালক দিয়ে বাস পরিচালনা করে আসছে। এজন্য বাসের মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান বাস মালিক গ্রুপের সভাপতি।

বরিশাল মেট্রোপলিটন এয়ারপোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহমান মুকুল বাংলানিউজকে বলেন, বাস মালিক ও শ্রমিকদের মধ্যে অভ্যন্তরীণ বিরোধের জের ধরে এক ঘণ্টার মতো বাস চালাচল বন্ধ ছিল। তবে বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৯
এমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।