ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কলকাতা বিমানবন্দর হয়ে বাংলাদেশি পণ্য ইউরোপে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৬ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৯
কলকাতা বিমানবন্দর হয়ে বাংলাদেশি পণ্য ইউরোপে কার্গো প্লেন

ঢাকা: কার্গো (মালবাহী) প্লেনে মাধ্যমে কলকাতা বিমানবন্দর থেকে প্রথমবারের বাংলাদেশের পণ্য পাঠানো হয়েছে। বেনাপোল বন্দর সীমান্ত দিয়ে এসব পণ্য কলকাতা বিমানবন্দর হয়ে গেছে ইউরোপের বাজারে।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) দিল্লির বাংলাদেশ হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, কলকাতা বিমানবন্দর থেকে বাংলাদেশের পণ্য নিয়ে কার্গো প্লেন ছেড়ে গেছে।

ইএফএল (এক্সপো ফ্রিট লিমিটেড) কোম্পানির মাধ্যমে ক্রস সীমান্ত দিয়ে এই প্রথমবার ল্যান্ড-এয়ার ট্রান্সশিপমেন্ট চালু হলো। উভয় দেশের মধ্যে এ ধরনের মালবাহী ট্রান্সশিপমেন্ট পরিচালনা করার জন্য ইএফএল কোম্পানি সহায়তা দিয়েছে।  

বাংলাদেশি পণ্যবাহী ট্রাকগুলো ৪.১ টন ওজনের মালামাল বহন করে বেনাপোল (বাংলাদেশ)- পেট্রাপোল (ভারত) সীমান্তে ভারতীয় ট্রাকগুলোতে স্থানান্তরিত করে। সেখানে থেকে জিপিএস সক্রিয় ট্রাকের মালবাহী মালামাল কলকাতা বিমানবন্দরে স্থানান্তরিত হয়। শেষে নির্দিষ্ট সময়ের মধ্যে ইউরোপে পৌঁছানোর জন্য মালবাহী প্লেনে ওঠানো হয়।  

পরীক্ষামূলকভাবে এ উদ্যোগের মাধ্যমে কলকাতায় অভ্যন্তরীণ ও বহির্গামী বিমান পরিবহনের জন্য ট্রান্সশিপমেন্টের দুয়ার খুললো। এ উপলক্ষে ইএফএল গ্রুপের সিইও এস সেন্থিলেথন বলেন, আমরা এই উদ্যোগের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ককে সমৃদ্ধ করতে পেরে গর্বিত। এটা আমাদের ব্যবসায়িক সাফল্যের জন্য সহায়ক হিসেবে বিবেচিত হবে।

বাংলাদেশ সময়:  বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৯
টিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad