ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

পরিচ্ছন্ন নগর গড়তে সবার সহযোগিতা চান মেয়র লিটন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৭ ঘণ্টা, মার্চ ৩, ২০১৯
পরিচ্ছন্ন নগর গড়তে সবার সহযোগিতা চান মেয়র লিটন

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, মেডিকেল বর্জ্য মানুষের স্বাস্থ্যের জন্যে ঝুঁকিপূর্ণ। স্বাস্থ্যঝুঁকি কমাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালসহ অন্যান্য হাসপাতাল ও ক্লিনিকের আউট হাউজ মেডিকেল বর্জ্য পরিবেশসম্মত উপায়ে সংগ্রহ করে পরিশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। স্বাস্থ্যঝুঁকিমুক্ত, পরিচ্ছন্ন ও বসবাসযোগ্য নগরী গড়তে সবার সহযোগিতা কামনা করছি। প্রত্যেককে নিজ নিজ জায়গায় সচেতন হতে হবে।

শনিবার (২ মার্চ) দুপুরে নগর ভবনের সিটিহল সভাকক্ষে মেডিকেল বর্জ্য (আউট হাউজ) ব্যবস্থাপনা বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেয়র লিটন বলেন, মেডিকেল বর্জ্য অপসারণে ইতোমধ্যে প্রিজম বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

এ স্মারক অনুযায়ী প্রিজম বাংলাদেশ পরিবেশসম্মত উপায়ে বর্জ্য সংগ্রহ করে পরিশোধন করবে।

এছাড়া রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালকে পরিচ্ছন্ন করতে তিনদিনের বিশেষ পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়েছে। অভিযানে তিনদিনে তিনশ’ ট্রাক বর্জ্য অপসারণ করা হয়েছে। ফলে এখন পরিচ্ছন্ন পরিবেশ ফিরে পেয়েছে মেডিকেল কলেজ ও হাসপাতাল। এই পরিবেশ কর্তৃপক্ষকেই ধরে রাখার আহ্বান জানান মেয়র।

বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি প্যানেল মেয়র-১ ও ১২ নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবুর সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার  জেনারেল জামিলুর রহমান, পরিচালক (স্বাস্থ্য) রাজশাহী বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য ও রাজশাহী প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. এস. এম. এ মান্নান।

আরও বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের প্রধান চিকিৎসক ডা. তবিবুর রহমান শেখ, খ্রিস্টান মিশন হাসপাতালের পরিচালক ডা. ডেবিট খান, রাজশাহী জেনারেল হাসপাতালের পরিচালক সাব্বির হোসেন, বক্ষব্যাধি হাসপাতালের ডা. আমির হোসেন প্রমুখ।

এ সময় সিটি করপোরেশনের ৭নং ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান মতি, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ১৯ নং ওয়ার্ড তৌহিদুল হক সুমন ও অন্যান্য সংরক্ষিত আসনের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, মার্চ ০২, ২০১৯
এসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।