ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে লাল-সবুজ রঙের অটো চলবে ১ জুলাই থেকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪০ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৯
রাজশাহীতে লাল-সবুজ রঙের অটো চলবে ১ জুলাই থেকে ব্যাটারিচালিত অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল নিয়ন্ত্রণ এবং শৃঙ্খলা আনতে এক মতবিনিময় সভা

রাজশাহী: রাজশাহী মহানগর এলাকায় লাল-সবুজ রঙের অটোরিকশা চলবে আগামী ১ জুলাই থেকে। ব্যাটারিচালিত অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল নিয়ন্ত্রণ এবং শৃঙ্খলা আনতে এক মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত হয়। 

রোববার (৩১ মার্চ) দুপুরে নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এসময় মেয়র বলেন, সিটি করপোরেশনের যানজট নিরসনে উদ্যোগ নেওয়া হয়েছে। অটোরিকশা ও চার্জার রিকশা নিয়ন্ত্রণে আলাপ-আলোচনার মাধ্যমে নীতিমালা তৈরি করা হয়েছে। এটি বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করছি।

সভায় যানজট নিরসনে অটোরিকশা চার্জার রিকশা চলাচলে নীতিমালা চূড়ান্ত করা হয়। সভায় জানানো হয়, আগামী ১ জুলাই থেকে ৬ আসন বিশিষ্ট অটোরিকশা ও ২ আসন বিশিষ্ট রিকশার জন্য মালিক ও চালককে আলাদ আলাদা নিবন্ধন কার্ড নিতে হবে। নিবন্ধন কার্ডে নম্বর অনুযায়ী বিজোড় নম্বর লাল রং ও জোড় নম্বর সবুজ রঙের করা হবে।

মাসের প্রথম সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত লাল রঙের অটোরিকশা ও দুপুর আড়াইটা থেকে সাড়ে ১০টা পর্যন্ত সবুজ রঙের অটোরিকশা চলবে। শুক্রবার ছুটির দিনসহ প্রতিদিন রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত উভয় রঙের অটোরিকশা চলবে। রুট প্ল্যান অনুযায়ী মহানগরী এলাকায় এ জাতীয় যানবাহন চলাচল করবে। অটোরিকশা রাস্তায় চলাচলের ক্ষেত্রে গাড়ি চালকদের নির্দিষ্ট পোশাক পরতে হবে।

বিআরটিএর সহায়তায় চালকদের ট্রাফিক আইন সচেতনতায় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।    

রাসিকের প্যানেল মেয়র-১ কাউন্সিলর সরিফুল ইসলাম বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন আরএমপির ডিসি (ট্রাফিক) অনির্বান চাকমা, বিআরটিএ’র সহকারী পরিচালক কামরুল হাসান।

সভায় আরো উপস্থিত ছিলেন রাসিকের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল, রাজস্ব কর্মকর্তা আবু সালেহ নূর-ই-সাঈদ, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) আহমেদ আল মঈন পরাগ, ট্যাক্সেশন কর্মকর্তা (লাইসেন্স) সারোয়ার হোসেন, ইজিবাইক মালিক সমিতির সভাপতি শরিফুল ইসলাম সাগর, সহ-সভাপতি খন্দকার আরশাদ হোসেন আসাদ, সাধারণ সম্পাদক মো. রিমন, সহ-সাধারণ সম্পাদক মো. রনি, রাজশাহী মহানগর ইজিবাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি রাশেদুজ্জামান, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, যুগ্ম সম্পাদক মিজানুর রহমান রিমন।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৯
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।