ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাঁধের সুরক্ষায় ব্যবস্থা নেওয়ার আশ্বাস প্রতিমন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
বাঁধের সুরক্ষায় ব্যবস্থা নেওয়ার আশ্বাস প্রতিমন্ত্রীর বাঁধের কাজ পরিদর্শনে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীর বাঘায় পদ্মাপাড় পরিদর্শনের পর মহানগরীর টি-বাঁধ এলাকা পরিদর্শন করেছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকালে টি-বাঁধ থেকে পবার সোনাইকান্দি পর্যন্ত পদ্মা নদীর পাড় পরিদর্শন করেন তিনি। 

পরিদর্শনকালে প্রতিমন্ত্রী রাজশাহী শহর রক্ষা বাঁধের সংস্কার কাজ পর্যবেক্ষণ করেন ও বাঁধের সুরক্ষায় প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হবে বলে স্থানীয় জনপ্রতিনিধিদের আশ্বস্ত করেন।   

এ সময় তার সঙ্গে ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

তারা পদ্মাপাড় সংরক্ষণ ও সংস্কার কাজ নিয়ে প্রতিমন্ত্রীর কাছে বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন।  প্রতিমন্ত্রী পাবা উপজেলার বুলনপুর, হাড়ুপুর ও নবগঙ্গা এলাকায় নদীপাড়ের বাঁধ নির্মাণ কাজ দেখে সন্তোষ প্রকাশ করেন।
     
পরিদর্শনকালে এখনো বাঁধ নির্মাণ হয়নি এমন এলাকায় দ্রুত প্রকল্প গ্রহণের জন্য প্রতিমন্ত্রীর কাছে অনুরোধ জানান সংসদ সদস্য ও সিটি মেয়র। তিনি এর গুরুত্ব বিবেচনা করে দ্রুত প্রকল্প গ্রহণ করা হবে বলে আশ্বস্ত করেন।

পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমান, উত্তর-পশ্চিম অঞ্চলের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আমিরুল হক, নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম, উপ-বিভাগীয় প্রকৌশলী আসিফ আহমেদ এসময় উপস্থিত ছিলেন।

এর আগে, গত সোমবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে রাজশাহীর বাঘা উপজেলার আলাইপুর নাপিতপাড়া, মধ্যপাড়া ও দক্ষিণপাড়া নদীভাঙন এলাকা পরিদর্শন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।  

এসময় তিনি বলেন, মঙ্গলবার থেকেই ভাঙন কবলিত এলাকার একশ’ মিটারের কাজ শুরু হবে। এছাড়া ৪ দশমিক ৩ কিলোমিটার বাঁধ নির্মাণ ও এক কিলোমিটার সিসিব্লকসহ ১২ কিলোমিটার নদী ড্রেজিং করা হবে। এজন্য বাঘা-চারঘাট উপজেলায় পদ্মার বাম তীরের স্থাপনাগুলো নদীভাঙন থেকে রক্ষা প্রকল্প একনেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এর প্রাক্কলন ব্যয় ধরা হয়েছে ৬শ’ ৯৯ কোটি টাকা।  

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯ 
এসএস/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।