ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে বড়দিন উদযাপনে বর্ণাঢ্য আয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
রাজশাহীতে বড়দিন উদযাপনে বর্ণাঢ্য আয়োজন রাজশাহীতে বড়দিন উপলক্ষে ঘর সাজাচ্ছেন এক গৃহবধূ। ছবি: বাংলানিউজ

রাজশাহী: বছর ঘুরে আবারও দরজায় কড়া নাড়ছে খ্রিস্ট ধর্মের বৃহত্তম ধর্মীয় উৎসব বড়দিন। উৎসব উপলক্ষে বিপুল প্রস্তুতি নিয়েছেন রাজশাহীর খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ।

বড়দিন উপলক্ষে এরই মধ্যে মহানগরীর অভিজাত হোটেলগুলোতে বিশেষ আয়োজন করা হচ্ছে। বড়দিনে প্রতিটি গির্জায় করা হবে বিশেষ প্রার্থনা।

দুই হাজার বছর আগে স্বর্গের দূতেরা যিশুর জন্মবারতা জানিয়ে যেভাবে গেয়ে উঠেছিলেন সেভাবে সবাই গেয়ে উঠবেন, ‘ঊর্ধ্বলোকে ঈশ্বরের মহিমা এবং পৃথিবীতে তাহার প্রিয়পাত্র মনুষ্যদের মধ্যে শান্তি। ’

বড়দিন উপলক্ষে রাজশাহীর খ্রিস্টান সম্প্রদায় বেথলহেমের সেই আবহ সৃষ্টি করতে ইতোমধ্যে তাদের বাড়িতে তৈরি করেছে প্রতীকী গোশালা।

বড়দিনের ঐতিহ্যবাহী জাঁকজমকপূর্ণ সজ্জায় সেজেছে রাজশাহীর গির্জা ও হোটেলগুলো। গোশালা স্থাপন, রঙিন কাগজ, ফুল ও আলোর বিন্দু দিয়ে ক্রিসমাস ট্রি সাজানো হয়েছে দৃষ্টিনন্দন করে।  

গির্জা ও অভিজাত হোটেলগুলোতে টুকটুকে লাল পোশাক পরা সাদা দাড়ি-গোঁফের বুড়ো সান্তা ক্লজ উপহারের ব্যাগ কাঁধে নিয়ে ছোট্ট সোনামণিদের হাতে তুলে দেবেন মজার মজার উপহার।

সব প্রস্তুতি শেষে এখন কেবল উৎসবের অপেক্ষা।

বড়দিন উদযাপনের লক্ষ্যে নগরীর সিটি চার্চে বুধবার (২৫ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।

রাজশাহীর বাগানপাড়া চার্চের ফাদার জেভাস রোজারিও বলেন, একই সময়ে প্রার্থনার আয়োজন করা হয়েছে দ্বিতীয় বড় উপাসনালয় বাগানপাড়া চার্চেও। বিশেষ উপাসনা শেষে দুপুরে রয়েছে প্রীতিভোজ। রাতে ৯টায় কীর্তন গান প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।  

এছাড়া সিটি চার্চ ও ডিঙ্গাডোবা চার্চসহ মহানগরীর অন্য উপাসনালয়ে রাতে যিশু খ্রিস্টকে স্মরণ করে প্রার্থনা করা হবে। এতে বাংলাদেশসহ গোটা বিশ্বের মানুষের সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করা হবে বলে জানান তিনি।

রাজশাহীর অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস বলেন, বড়দিন উদযাপনের লক্ষ্যে চার্চগুলোতে এবার বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

সবাই আনন্দঘন পরিবেশে যাতে উৎসব উদযাপন করতে পারেন, সেজন্য পুলিশ সচেষ্ট আছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
এসএস/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।