ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তথ্য-প্রযুক্তিনির্ভর গণমাধ্যম চর্চায় মতবিনিময়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
তথ্য-প্রযুক্তিনির্ভর গণমাধ্যম চর্চায় মতবিনিময় আর্টিকেল নাইনটিনের লোগো।

ঢাকা: আধুনিক তথ্য-প্রযুক্তিনির্ভর যুগোপযোগী গণমাধ্যম চর্চায় নতুন প্রজন্মের সাংবাদিক ও সামাজিক যোগাযোগ মাধ্যমের কর্মীদের গণমাধ্যম সংশ্লিষ্ট আইন, নীতি, নৈতিকতা ও তথ্য-প্রযুক্তি সম্পর্কে সচেতন করে তোলার লক্ষ্যে এক মতবিনিময় অনুষ্ঠান হয়েছেন। 

রোববার (২৯ ডিসেম্বর) রাজধানীতে আর্টিকেল নাইনটিনের আয়োজনে ‘ওরিয়েন্টেশন ফর টিউটোরিয়াল কনটেন্ট ডেভেলপমেন্ট অন মিডিয়া এথিক্স অ্যান্ড মিডিয়া ল ইন বাংলাদেশ’ শীর্ষক মতবিনিময় অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, বিশ্বব্যাপী গণমাধ্যম পরিস্থিতি দ্রুত পরিবর্তন হচ্ছে এবং বাংলাদেশও এর প্রভাব থেকে মুক্ত নয়।

ফলে গণমাধ্যম কর্মীদের পেশাগত ক্ষেত্রে ক্রমাগত নতুন নতুন ইস্যু ও কৌশল চর্চার সঙ্গে অভ্যস্ত হতে হচ্ছে। গণমাধ্যম কর্মীদের এ সংশ্লিষ্ট বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক আইনের ব্যবহার, সাংবাদিকতায় নীতি-নৈতিকতার প্রয়োগ, নিউ মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের বহুমুখী ঝুঁকিসহ অন্য বিষয়ে সচেতন থাকা আবশ্যক হয়ে উঠেছে।  

জার্মানভিত্তিক গণমাধ্যম প্রতিষ্ঠান ডয়চে ভেলে একাডেমি ও আর্টিকেল নাইনটিন ‘যোগাযোগ কৌশল প্রশিক্ষণ’ শীর্ষক একটি অনলাইন কোর্স চালু করতে যাচ্ছে। ৩০ ঘণ্টার (১০ সপ্তাহের) এ কোর্সে গণমাধ্যম সংশ্লিষ্ট বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক আইনের ব্যবহার, সাংবাদিকতায় নীতি-নৈতিকতার প্রয়োগ ও ডিজিটাল নিরাপত্তা বিষয়ে বাস্তবভিত্তিক জ্ঞান অর্জন করা যাবে।

আর্টিকেল নাইনটিনের সিনিয়র কনসালটেন্ট রুবায়েত মল্লিকা রহমান তার উপস্থাপনায় বলেন, এ অনলাইন কোর্স করে বিদ্বেষমূলক বক্তব্য, ফেক বা ভুয়া তথ্য, প্রাইভেসি, ডাটা প্রটেকশন ইত্যাদি বিষয়ে গণমাধ্যম কর্মীরা সজাগ ও দায়িত্বশীল হয়ে উঠবেন। এ কোর্সের প্রশিক্ষণার্থীরা জবাবদিহিতা, সুশাসন, কর্মপরিবেশ, সাংবাদিকতার নিয়ম-নীতি, সত্যবাদিতা, নির্ভুলতা, বস্তুনিষ্ঠতার নীতিমালা, নিরপেক্ষতা, ন্যায্যতা, জবাবদিহিতার নীতিমালা, প্রযুক্তিগত ও ডিজিটাল সুরক্ষা এবং লেখায় ডিজিটাল জ্ঞান বিকাশ করার দক্ষতা বিষয়ে সমৃদ্ধ হবেন।

‘ডেভেলপমেন্ট অব অ্যান অনলাইন প্লাটফর্ম অন মিডিয়া ল, মিডিয়া এথিক্স অ্যান্ড ডিজিটাল রাইটস/সেফটি’ শীর্ষক প্রকল্পের অধীনে এ কোর্সটি চালু করা হবে। এ লক্ষ্যে ২০১৮ সালের ডিসেম্বর থেকে কোর্স প্রণয়নের উদ্দেশ্যে ধারাবাহিকভাবে কর্মশালা, মতবিনিময় ও ওরিয়েন্টশন কর্মসূচি নেওয়া হয়েছে। বাংলা ভাষায় প্রণীত এ অনলাইন কোর্সটিতে যোগাযোগ ও সাংবাদিকতার শিক্ষার্থী, পেশাদার প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিক, অনলাইন অ্যাক্টিভিস্ট ও সামাজিক  যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীসহ যে কোনো আগ্রহী মানুষ অংশ নিতে পারবেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রুবায়েত মল্লিকা রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন আর্টিকেল নাইনটিনের প্রোগ্রাম অফিসার শাহনেওয়াজ, সেন্টার ফর ল অ্যান্ড পলিসি অ্যাফেয়ার্সের ডিরেক্টর মো. তৌফিক আহমেদ, স্টেট ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষক ওয়াশিক মোহাম্মদ ইসতিয়াক প্রমুখ। অনুষ্ঠানে একাডেমিক, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক, আইনজীবী ও অনলাইন অ্যাকটিভিস্টরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
টিআর/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।