ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্ধারিত সময়ে কাজ শেষ করার নির্দেশ ধর্মপ্রতিমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
নির্ধারিত সময়ে কাজ শেষ করার নির্দেশ ধর্মপ্রতিমন্ত্রীর

ঢাকা: নির্ধারিত সময়ে উন্নয়ন প্রকল্পের কাজ সম্পন্ন করতে নির্দেশ দিয়েছেন ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ।

প্রতিমন্ত্রী রোববার (২৯ ডিসেম্বর) সচিবালয়ে ২০১৯-২০২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পগুলোর নভেম্বর মাসের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ নির্দেশ দেন।
 
বর্তমান সরকার সকল ধর্মীয় সম্প্রদায়ের উন্নয়নে পর্যাপ্ত উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, উন্নয়ন প্রকল্পগুলো যথাযথভাবে বাস্তবায়ন করা গেলে ধর্মীয় ও সামাজিক ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য উন্নতি সাধিত হবে।

তাই সবাইকে প্রকল্পে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করে সঠিক সময়ে প্রকল্পের কাজ সম্পন্ন করতে হবে।
 
সভায় জানানো হয়, প্রধানমন্ত্রীর অন্যতম অগ্রাধিকারমূলক প্রকল্প হলো দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ। ইতোমধ্যে এ প্রকল্পের অধীনে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে ৫০৯টি মসজিদ নির্মাণ কাজের দরপত্র আহ্বান করা হয়েছে। এগুলোর মধ্যে বেশ কয়েকটি মসজিদের নির্মাণ কাজ প্রায় সম্পন্ন হয়েছে। ৪৮৭টি মসজিদের নির্মাণ কাজের ওয়ার্ক অর্ডার দেওয়া হয়েছে এবং ৩৫৫টি মসজিদের নির্মাণ কাজ শুরু হয়েছে।
 
মসজিদগুলোর নির্মাণ কাজ দ্রুত সময়ে সম্পন্ন করার জন্য ধর্মপ্রতিমন্ত্রী প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।
 
ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে বর্তমান অর্থবছরে অনুমোদিত প্রকল্পের সংখ্যা ১০টি। এর মধ্যে উল্লেখযোগ্য প্রকল্প হলো- প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্প, মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প, মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প, প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্প ইত্যাদি।
 
প্রতিমন্ত্রী বলেন, ধর্মবিষয়ক মন্ত্রণালয় মসজিদ, মন্দির ও প্যাগোডা ভিত্তিক শিশু এবং গণশিক্ষা প্রকল্পগুলোর মাধ্যমে প্রাক-প্রাথমিক ও নৈতিক শিক্ষা দিয়ে উন্নত জাতি গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। গত অর্থবছরে সরকারের প্রাক-প্রাথমিক শিক্ষা কর্মসূচিতে মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা ছিল ৩২ লাখ। এর মধ্যে ১২ লাখ ৪৬ হাজার শিশু ধর্ম মন্ত্রণালয়ের অধীন তিনটি প্রকল্পের মাধ্যমে শিক্ষাগ্রহণ করছে।
 
প্রতিমন্ত্রী বলেন, সরকার ২২৮ কোটি ব্যয়ে সারা দেশের এক হাজার ৮১২টি মন্দির সংস্কার বা মেরামতের জন্য প্রকল্প গ্রহণ করেছে। এছাড়া ২৩ কোটি ব্যয়ে তিনটি কর্মসূচির মাধ্যমে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ ১৯৯টি মন্দিরের সংস্কার কাজ প্রায় সম্পন্ন হয়েছে।
 
চলতি ২০১৯-২০২০ অর্থ বছরে ধর্ম মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর-সংস্থার মাধ্যমে মোট ১০টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে, যার মোট বরাদ্দের পরিমাণ ৯৫ হাজার ৯৩৫ কোটি টাকা।
 
সভায় ধর্মসচিব মো. আনিছুর রহমান, অতিরিক্ত সচিব কাজী হাসান আহমেদ, মোয়াজ্জেম হোসেন, ওয়াকফ প্রশাসক মো. শহিদুল ইসলামসহ বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।