ঢাকা, সোমবার, ১৫ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

জাতীয়

পৌনে ২ কোটি টাকার মোবাইল সেট জব্দ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
পৌনে ২ কোটি টাকার মোবাইল সেট জব্দ

ঢাকা: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও র‌্যাব ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারের বিভিন্ন শপিং সেন্টারে অভিযান চালিয়ে প্রায় পৌনে দুই কোটি টাকার অনুমোদনহীন মোবাইল সেট ও টেলিকম সরঞ্জামাদি জব্দ করেছে। এ ঘটনায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে ১২ লাখ টাকা জরিমানা করা হয়।

বিটিআরসি জানায়, গত ১৮ ডিসেম্বর র‌্যাব-৭ চট্টগ্রাম এবং চট্টগ্রাম জেলা প্রশাসনের দু’জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিটিআরসির ইনফোর্সমেন্ট এবং ইন্সপেকশন শাখার উপ-পরিচালক প্রকৌশলী রোখসানা মেহজাবিনের নেতৃত্বে কোতোয়ালি থানার রেজোয়ান কমপ্লেক্স, রিয়াজউদ্দিন বাজার এবং ইপিজেড থানার গাজী কমপ্লেক্স ও বে-শপিং সেন্টারে নকল ও অনুমোদনহীন মোবাইল সেট বিক্রয়কারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান পরিচালিত হয়।

এছাড়া ১৯ ডিসেম্বর একই পরিদর্শক দল র‌্যাব-১৫ এর সহযোগিতায় কক্সবাজার সদর মডেল থানার লাল দিঘীরপাড়, বিলকিস শপিং কমপ্লেক্স এবং ২১ ডিসেম্বর র‌্যাব-৭ এবং চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহযোগিতায় চট্টগ্রামেরর সানমার ওশান সিটি, ইউনুসকো সিটি সেন্টার এবং ফিনলে স্কোয়ারে অভিযান চালায়।

অভিযানগুলোতে ৩৯১টি অবৈধ ও নকল মোবাইল সেট, ২০টি অবৈধ স্মার্ট ওয়াচ জব্দ করা হয়। যার বাজার মূল্য আনুমানিক দেড় কোটি টাকা।

এ ঘটনায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৯টি মামলা দায়ের এবং মোট চার লাখ ৪০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

জব্দ করা মোবাইল সেট, স্মার্ট ওয়াচ ও টেলিকম সরঞ্জামাদি বিটিআরসির পরিদর্শন দল, র‌্যাব এবং চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতে ধ্বংস করা হয়েছে।

এছাড়া গত ১৯ ডিসেম্বর রাজধানীর মোতালেব প্লাজা ও নাহার প্লাজায় ৯টি দোকানে অভিযান চালিয়ে বিভিন্ন ব্র্যান্ডের ৮৭টি নকল ও অনুমোদনহীন মোবাইল সেট, দু’টি নকল ট্যাব, ২০০টি নকল আইফোন ব্যাটারি, ১ হাজার ২০০টি নকল মোবাইল চার্জার, ৭০টি নকল হেডফোন এবং ৫৪টি ভুয়া আইএমইআই স্টিকার জব্দ করা হয়েছে। যার আনুমানিক মূল্য ১৭ লাখ টাকা।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারোয়ার আলম এবং বিটিআরসি’র ইনফোর্সমেন্ট এবং ইন্সপেকশন শাখার সহকারী পরিচালক কাজী মাঈনুল হাসানের নেতৃত্বে অনুমোদনহীন ও অবৈধভাবে মোবাইল ব্যবসার সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সাত লাখ ৫০ হাজার টাকা জরিমানা এবং তিনটি দোকান সিলগালা করা হয়। এ সময় এক অবৈধ মোবাইল ব্যবসায়ীকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়।

অভিযানের সার্বিক বিষয় তদারকি করেন বিটিআরসি লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের পরিচালক এম এ তালেব হোসেন। বিটিআরসির চলমান কার্যক্রমের অংশ হিসেবে এবং টেলিযোগাযোগ খাতে শৃঙ্খলা ফেরাতে অবৈধ মোবাইল ব্যবসার বিরুদ্ধে এ ধরণের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে জানান সংস্থার সিনিয়র সহকারী পরিচালক মো. জাকির হোসেন খান।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa