ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডেটা সেন্টার ও স্টার্টআপ লিমিটেড কোম্পানি গঠনে অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
ডেটা সেন্টার ও স্টার্টআপ লিমিটেড কোম্পানি গঠনে অনুমোদন

ঢাকা: বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতায় বাংলাদেশে ডেটা সেন্টার কোম্পানি লিমিটেড ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড শীর্ষক কোম্পানি গঠনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। 

একই সঙ্গে এই কোম্পানি দুটির মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন এবং আর্টিকেলস অব অ্যাসোসিয়েশনের খসড়ায়ও অনুমোদন দেওয়া হয়েছে।  

সোমবার (৩০ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

 

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতাধীন স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড শীর্ষক কোম্পানি গঠনের প্রস্তাব এবং ওই কোম্পানির মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন এবং আর্টিক্যালস অব অ্যাসোসিয়েশনের খসড়ায় অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি ও বেসরকারি খাতের অংশীদারিত্বে সরকারি সেবাসমূহ জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য পদক্ষেপ নেওয়াই এর লক্ষ্য।  


মন্ত্রিপরিষদ সচিব বলেন, গাজীপুর জেলার কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে একটি ফোরটায়ার জাতীয় ডাটা সেন্টার নির্মিত হয়েছে। এটি বিশ্বের ৭ম ফোরটায়ার জাতীয় ডাটা সেন্টার। এতে বিভিন্ন ডিজিটাল কনটেন্ট ও এ জাতীয় ডাটা সংরক্ষণ করা হবে। এখান থেকে ডাটা স্টোরেজ, ব্যাক-আপ, সার্ভিস, নিরাপত্তা, শেয়ারিং, ই-গর্ভনেন্স সার্ভিসসহ বিভিন্ন সেবা দেওয়া হবে।

‘এর ফলে বিদেশে ডাটা সেন্টারের ওপর নির্ভরতা কমে আসবে। এতে সরকার প্রতিবছর ৩৫৩ কোটি সাশ্রয় করতে সক্ষম হবে। এছাড়া গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে সেবার মানও বাড়ানো সম্ভব হবে,’ যোগ করেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
জিসিজি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।