ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বসছে পদ্মাসেতুর ২০তম স্প্যান, দৃশ্যমান হবে ৩ কিলোমিটার

সাজ্জাদ হোসেন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
বসছে পদ্মাসেতুর ২০তম স্প্যান, দৃশ্যমান হবে ৩ কিলোমিটার

মুন্সিগঞ্জ, পদ্মাসেতু এলাকা থেকে: পদ্মাসেতুর ২০তম স্প্যান ‘৩-এফ’ সেতুর ১৮ ও ১৯ নম্বর পিলারের উপর বসানোর কার্যক্রম শুরু হয়েছে। কারিগরি কোনো সমস্যা দেখা না দিলে কয়েক ঘণ্টার মধ্যেই স্প্যানটি বসানো সম্ভব হবে। মাওয়া প্রান্তের এই দুই পিলারের উপর স্থায়ীভাবে স্প্যানটি বসলে দৃশ্যমান হবে সেতুর তিন কিলোমিটার অবকাঠামো। ১৯তম স্প্যান বসানোর ১৩ দিনের মাথায় বসতে যাচ্ছে ২০তম স্প্যান। 

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় মুন্সিগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রঙয়ের ১৫০ মিটার দৈর্ঘ্য ও দিন হাজার ১৪০ টন স্প্যানটিকে বহন করে রওয়ানা করে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেন। সকাল ১০টার দিকে নির্ধারিত পিলারের সামনে এসে পৌঁছায়।

 

পদ্মাসেতুর প্রকৌশল সূত্র জানায়, বর্তমানে স্প্যান বহনকারী ক্রেনটি পজিশনিং করে নোঙর করার প্রস্তুতি চলছে। নির্ধারিত দুই পিলারের মধ্যবর্তী স্থানে অবস্থান নিয়ে ইঞ্চি ইঞ্চি মেপে তোলা হবে পিলারের উচ্চতায়। রাখা হবে দুই পিলারের বেয়ারিংয়ের উপর। এরপর পাশের স্প্যানের একটি অংশের সঙ্গে ঝালাই করা হবে।  

জানা যায়, পদ্মাসেতুতে মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৬টির। সেতুতে দুই হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব ও হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে।  

৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।