ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফলাফলে এবারও এগিয়ে ছাত্রীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
ফলাফলে এবারও এগিয়ে ছাত্রীরা পাস করা ছাত্রীদের উল্লাস। ছবি: বাংলানিউজ

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলে ছাত্রদের চেয়ে ১৩ হাজার ৩৩৭ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সকালে গণভবনে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল প্রকাশের সময় এতথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এবছর জিপিএ-৫ পেয়েছে মোট ৪৫ হাজার ৮৮৩ ছাত্রী, যা গতবছর ছিল ৩৯ হাজার ৯০৫ জন।

গতবারের তুলনায় এবার ছাত্রীদের জিপিএ-৫ বেড়েছে ৫ হাজার ৯৭৮টি।  

অন্যদিকে, এবছর ছাত্রদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩২ হাজার ৫৪৬ জন, যা গতবছর ছিল ২৮ হাজার ১৯০ জন। ছাত্রদের জিপিও-৫ বেড়েছে গতবারের তুলনায় ৪ হাজার ৩৫৬টি।

ফলাফলে ছাত্রদের চেয়ে ছাত্রীরা ১ দশমিক ৬১ ভাগ বেশি পাস করেছে। এছাড়া আরও কয়েকটি সূচকেও ছাত্রদের চেয়ে ছাত্রীরা ভালো ফলাফল করেছে।

এর আগে, সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পঞ্চম ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এরপর বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

এবছর ১৭ থেকে ২৪ নভেম্বর অনুষ্ঠিত প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় দেশব্যাপী ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী অংশ নেয়। একই সময় অনুষ্ঠিত জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয় ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন।

আরও পড়ুন...
** জেএসসি-জেডিসি পরীক্ষায় পাসের হার ৮৭.৯০ শতাংশ
** জেএসসি-জেডিসিতে শতভাগ পাস ১৮৪৩ প্রতিষ্ঠানে
** পিইসি-জেএসসি পাস শিক্ষার্থীদের অভিনন্দন প্রধানমন্ত্রীর
** জেএসসি-জেডিসি-পিইসি পরীক্ষার ফল দুপুরে
** ১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাস করেনি কেউ

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
আরকেআর/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।