ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘শেষ ব্যক্তি না পাওয়া পর্যন্ত উদ্ধার কাজ চলবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, মার্চ ৭, ২০২০
‘শেষ ব্যক্তি না পাওয়া পর্যন্ত উদ্ধার কাজ চলবে’

রাজশাহী: সব শেষ ব্যক্তিকে খুঁজে পাওয়া না পর্যন্ত রাজশাহীর পদ্মা নদীতে নিখোঁজদের উদ্ধারে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আবু আসলাম। 

শনিবার (৭ মার্চ) সন্ধ্যায় সাংবাদিকদের সঙ্গে পদ্মাপাড়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

রাজশাহীর পদ্মা নদীতে নৌকাডুবির ঘটনার কারণ অনুসন্ধান ও ক্ষয়-ক্ষতি নিরূপণে গঠিত তদন্ত কমিটির প্রধান আবু আসলাম বলেন, শুক্রবার (৬ মার্চ) রাত থেকে আমরা উদ্ধার অভিযান শুরু করেছিলাম।

শুক্রবার সারারাত আমাদের অভিযান অব্যাহত ছিল। শনিবার সারাদিন আমাদের অভিযান চলছে। এরইমধ্যে নিখোঁজ থাকা নয়জনের মধ্যে ছয়জনের মরদেহ আমরা উদ্ধার করতে সক্ষম হয়েছি। বাকি তিনজনেরও আর বেঁচে থাকার কোনো সম্ভাবনা নেই। তাদের মরদেহ উদ্ধারের চেষ্টা চলছে।  

‘এখনো তাদের খুঁজে পাওয়া যায়নি। এজন্য উদ্ধার অভিযান বন্ধ হবে না। যদি শনিবার সারারাত প্রয়োজন হয়, তবে সারারাতই উদ্ধার অভিযান অব্যাহত থাকবে। এটি যদি আগামী রোববার (৮ মার্চ) সকাল পর্যন্ত গড়ায় তাও চলবে। আমাদের সবগুলো বিভাগ সমন্বিতভাবে উদ্ধার অভিযানে কাজ করছে। ’ 

তিনি বলেন, সব শেষ ব্যক্তিকে খুঁজে পাওয়া না পর্যন্ত উদ্ধার অভিযান অব্যাহত থাকবে। আমাদের সঙ্গে বিজিবি, পুলিশ, নৌ-পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটি) একটি ডুবুরি ইউনিট নিরলসভাবে কাজ করছে। এছাড়া আমরা স্থানীয় জেলেদের কাজে লাগাচ্ছি। তাদের দিয়ে জাল ফেলে নদী এলাকায় এরইমধ্যে পরিবেষ্টিত করে ফেলা হয়েছে। এতে ভালো সুফল পাচ্ছি। তাদের জালে আটকানোর পর ডুবুরিরা মরদেহগুলো উদ্ধারে সক্ষম হচ্ছেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আবু আসলাম। আবু আসলাম বলেন, ইনশাআল্লাহ আমরা সফল হবো। এভাবে উদ্ধার কাজ চলতে থাকলে বাকি নিখোঁজ তিনজনকেও খুঁজে পাওয়া যাবে বলে আমরা আশা করছি।  

এদিকে মহানগরের শ্রীরামপুরে নৌকাডুবির ঘটনায় পদ্মাপাড়েই অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম সমন্বয় কেন্দ্র খোলা হয়েছে। এর সার্বিক তত্ত্বাবধানে রয়েছে রাজশাহী জেলা প্রশাসক। নিখোঁজ সংক্রান্ত কোনো রকম তথ্য থাকলে বা পেলে ০১৭৩৩ ৩৫২০০১ এ নম্বরে জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।  

এর আগে শনিবার সকালে নৌকাডুবির ঘটনার কারণ অনুসন্ধান ও ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আবু আসলামকে এ কমিটির প্রধান করা হয়েছে। এছাড়া তদন্ত কমিটিতে পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বিআইডব্লিউটি, বিজিবি, পুলিশ ও নৌ-পুলিশ থেকে একজন করে প্রতিনিধি রাখা হয়েছে ওই কমিটিতে। কমিটিকে দুই কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক জানান, এরইমধ্যে নিহতদের স্বজনদের জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছে। এছাড়া আহতদের চিকিৎসার ব্যয় ভার বহন করা হচ্ছে। তদন্ত কমিটির প্রতিবেদন পেলে দুর্ঘটনার সঠিক কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিশ্চিত হওয়া যাবে। তারপর কমিটির সুপারিশ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

** পদ্মায় দীর্ঘ হচ্ছে লাশের সারি, নিহত বেড়ে ৬
** নৌকাডুবির ঘটনার বর্ণনা দিলেন বেঁচে যাওয়া বর রুমন

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, মার্চ ০৭, ২০২০
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।