ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

স্বেচ্ছায় কোয়ারেন্টিন: পুরস্কার ঘোষণা শাহরিয়ার আলমের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২০
স্বেচ্ছায় কোয়ারেন্টিন: পুরস্কার ঘোষণা শাহরিয়ার আলমের

রাজশাহী: করোনার সংক্রমণ রোধে রাজশাহীজুড়ে চলছে অঘোষিত ‘লকডাউন’। বন্ধ রয়েছে গণপরিবহন। তবুও নানা কৌশলে বাইরের জেলা থেকে গ্রামে ফিরছেন শ্রমজীবী মানুষ।

খবর পেলে তাদের হোম কোয়ারেন্টিনের আওতায় আনছে পুলিশ। তবে রাজশাহীর বাঘা ও চারঘাট উপজেলায় তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আর যারা স্বেচ্ছায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আসবেন, তাদের পুরস্কারের ঘোষণা দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রোববার (১২ এপ্রিল) দিনগত রাতে ফেসবুকে নিজের টাইম লাইনে একটি স্ট্যাটাস দিয়ে এমন ঘোষণা দেন তিনি। এর আগে বিকেলে প্রতিবেশী উপজেলা পুঠিয়ায় ঢাকাফেরত এক ব্যক্তির শরীরে করোনার সংক্রমণ শনাক্ত করা হয়। তিনি রাজশাহী জেলা তো বটেই, গোটা বিভাগের মধ্যে এখন পর্যন্ত প্রথম করোনা শনাক্ত ব্যক্তি। রোববার বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও সিভিল সার্জন রাজশাহীর এ প্রথম করোনা শনাক্তের বিষয়টি নিশ্চিত করেন।

আর তার করোনা আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে ফেসবুকে স্ট্যাটাস দেন রাজশাহী-৬ আসনের সংসদ সদস্য শাহরিয়ার আলম।

তিনি লেখেন, আক্রান্ত এলাকা থেকে আসাদের আগামী সোমবার (১৩ এপ্রিল) থেকে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে বাধ্যতামূলক রাখার সিধান্ত গ্রহণ করেছি আমরা চারঘাট ও বাঘায়। প্রাতিষ্ঠান নির্দিষ্ট করা হয়েছে। প্রয়োজনে আমরা তিনবেলা খাবার সরবরাহ করবো। নারীদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে অথবা বিশেষ ব্যবস্থায় তারা নিজের বাসাতেই থাকবেন।

প্রতিমন্ত্রী আরও লেখেন, আশাকরি সবাই বুঝবেন যে সার্বিক ভালোর জন্যই এ সিদ্ধান্ত। সবার সহযোগিতা কামনা করছি। যারা ফিরেছেন তাদের তালিকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারদের মাধ্যমেই করেছি। কেউ বাকি থাকলে তাদের অনুরোধ করবো স্বেচ্ছায় এগিয়ে আসার জন্য। আমার ব্যক্তিগত তরফ থেকে ভবিষ্যতে তাদের জন্য পুরস্কারের ব্যবস্থা থাকবে।

ফেসবুক স্ট্যাটাস। তবে বাইরে থেকে এসেও কোয়ারেন্টিনে না গেলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণেরও হুঁশিয়ারি দেন শাহরিয়ার আলম। ফেসবুকে তিনি লেখেন, কেউ ফাঁকি দেয়ার চেষ্টা করলে সংক্রমণ রোগ প্রতিরোধ আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। আমার নির্বাচনী এলাকার যাদের এ পোস্টটি নজরে আসবে তাদের অনুরোধ করবো বিষয়টি সবাইকে জানিয়ে দিতে।

দেশে করোনা ভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগের রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। এরপর একে একে দেশের ছয় বিভাগেই করোনা ছড়িয়ে পড়ে। বাকি ছিল শুধু রাজশাহী বিভাগ। রোববার এ বিভাগের রাজশাহী জেলার পুঠিয়া উপজেলায় করোনার রোগী শনাক্ত হয়। এলাকাটি রাজশাহী শহর থেকে পূর্বে এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নির্বাচনী এলাকা বাঘা-চারঘাটের পাশেই।

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২০
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।