ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেহেরপুরে বিভক্ত হলো দুটি ইউনিয়ন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২০
মেহেরপুরে বিভক্ত হলো দুটি ইউনিয়ন  ...

মেহেরপুর: জনসংখ্যা বৃদ্ধি এবং প্রশাসনিক সুবিধার্থে মেহেরপুর সদর উপজেলার দুইটি ইউনিয়নকে বিভক্ত করে চারটি ইউনিয়ন হিসেবে ঘোষণা করা হয়েছে। নবগঠিত ইউনিয়ন দুটি হলো বারাদী ও শ্যামপুর।

৩ নম্বর আমঝুপি ইউনিয়নকে ভেঙে শ্যামপুর ও ৫ নম্বর পিরোজপুর ইউনিয়নকে ভেঙে বারাদী ইউনিয়ন গঠিত হয়েছে। আর নব গঠিত এ দুটি ইউনিয়ন নিয়ে সদর উপজেলায় ইউনিয়নের সংখ্যা দাঁড়ালো সাতটিতে। এর আগে সদর উপজেলায় পাঁচটি ইউনিয়ন ছিল।

মেহেরপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাইনউদ্দিন দুটি ইউনিয়নের জন্য এই চূড়ান্ত তালিকা গণবিজ্ঞপ্তি আকারে প্রকাশ করেছেন। সোমবার এ গণবিজ্ঞপ্তি প্রকাশ করেন তিনি।

মেহেরপুর জেলা প্রশাসক ড. মুনসুর আলম খান জানান, জনসংখ্যা বৃদ্ধির কারণে এবং প্রশাসনিক সুবিধার্থে মেহেরপুর সদর উপজেলার আমঝুপি ইউনিয়নকে বিভক্ত করে শ্যামপুর এবং পিরোজপুর ইউনিয়নকে বিভক্তি করে ও বারাদী ইউনিয়ন গঠনের লক্ষ্যে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ১২ ধারার ক্ষমতাবলে সীমানা নির্ধারণকারী কর্মকর্তা হিসেবে নবগঠিত শ্যামপুর ও বারাদী ইউনিয়নের প্রস্তাবিত ওয়ার্ড সমূহের সীমানা নির্ধারণপূর্বক ২২-১-২০২০ তারিখের প্রাথমিক তালিকা (গণবিজ্ঞপ্তি) প্রকাশ করা হয়। ওই তালিকা প্রকাশের পর দাখিলকৃত আপত্তি পরামর্শের বিষয়ে উপজেলা নির্বাহীঅফিসার তদন্ত শেষে সিদ্ধান্ত দেওয়া হয় এবং সে পরিপ্রেক্ষিতে ২৪-৬-২০২০ তারিখে একটি সংশোধনী তালিকা (গণবিজ্ঞপ্তি) প্রকাশ করা হয়।

সংশোধিত তালিকা প্রকাশের পর নির্ধারিত সময়ের মধ্যে দাখিলকৃত আপিল সমূহের বিষয়ে শুনানির সিদ্ধান্ত গ্রহণ শেষে নবগঠিত বারাদী ইউনিয়নের ওয়ার্ড চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। প্রকাশিত চূড়ান্ত তালিকা অনুযায়ী নবগঠিত শ্যামপুর ইউনিয়নের ভোটার সংখ্যা ২১ হাজার ৫৫৫ জন এবং বারাদী ইউনিয়নের ভোটার সংখ্যা ২৩ হাজার ৪৬৭ জন।

নবগঠিত বারাদী ও শ্যামপুর ইউনিয়নের গেজেট প্রকাশের পর ২টি ইউনিয়নের নির্বাচনী তোড়জোড় শুরু হবে বলে জানান জেলা প্রশাসক।

২৪ ফেব্রুয়ারি ২০০০ সালে মেহেরপুর সদর উপজেলা বিভক্ত করে মুজিবনগর উপজেলা গঠিত হয়। নতুন উপজেলা গঠিত হওয়ায় সদর উপজেলা পাঁচটি ও মুজিবনগর উপজেলায় চারটি ইউনিয়ন ছিল। এর আগে নয়টি ইউনিয়ন নিয়ে সদর উপজেলা ছিল। মেহেরপুর জেলায় মোট ইউনিয়ন ছিল ১৮টি। নতুন দুটি ইউনিয়ন গঠিত হওয়ায় জেলায় বর্তমান ইউনিয়নের সংখ্যা দাড়াল ২০টি।
 
বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২০ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।