ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ৪ সদস্য আটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২০
জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ৪ সদস্য আটক আনসার আল ইসলামের ৪ সদস্যকে আটক করেছে র‌্যাব-২

ঢাকা: রাজধানীর দারুস সালাম থানা এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ৪ সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২)।

আটক জঙ্গি সদস্যরা হলেন— মিরপুরের অমিত হোসাইন ওরফে আবুল কালাম ওরফে সাগর ওরফে অ্যাকশন ওয়ার (৩৮), পল্লবীর আল আমিন ওরফে তারিক (৩২), গাজীপুরের শিহাব উদ্দিন (২১) এবং জামালপুরের মানিকুজ্জামান ওরফে মানিক ওরফে রতন ওরফে সাইকেল ম্যান (৩২)।

জঙ্গি সদস্যদের হেফাজত থেকে ৫টি উগ্রবাদী বই, ৯টি পুস্তিকা, ৪টি লিফলেট, ১টি মোটরসাইকেল, ২টি এটিএম কার্ড, ৩টি ব্যাগ, ১টি পাসপোর্ট, ৩টি মোবাইল ফোন ও নগদ ১৫ হাজার ২৩৫ টাকা জব্দ করা হয়।

র‌্যাব-২ এর অধিনায়ক (সিও) লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার বাংলানিউজকে জানান, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার (০৯ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত রাজধানীর দারুস সালাম থানাধীন মিরপুর-১ এর প্লট নম্বর-১, দক্ষিণ বিশিল মেইন রোডে হোটেল রয়াল (আবাসিক) এর সামনে থেকে আনসার আল ইসলামের সদস্য অমিত হোসাইন ওরফে আবুল কালাম ওরফে সাগর ওরফে অ্যাকশন ওয়ারকে আটক করা হয়।

এরপর তার দেয়া তথ্যের ভিত্তিতে রাতভর অভিযান চালিয়ে মিরপুর-১ এর হজরত শাহ আলী (রা.) জেনারেল হাসপাতাল গলির একটি চায়ের দোকান থেকে সংগঠনের আরও ৩ সদস্যকে আটক করা হয়েছে।

তারা সংগঠনের গোপন মিটিংয়ে অংশ নিতে মিরপুর-১ এর দক্ষিণ বিশিল এলাকায় জমায়েত হয়েছিলেন। তাদের সঙ্গে জিহাদি বই ও উস্কানিমূলক লিফলেট ছিল বলে জানান এই র‌্যাব কর্মকর্তা।

তিনি জানান, আটক আসামিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান, তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত। আটক অমিত হোসাইন ও মানিকুজ্জামান ২০১৯ সালে সংগঠনটিতে যোগ দেন। আল আমিন ২০১৬ সালে এবং শিহাব উদ্দিন ২০১৭ সালে যোগ দিয়েছেন। জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, জঙ্গি শিহাব উদ্দিন জিহাদের জন্য নিজেকে প্রস্তুত করতে অস্ত্র কেনার পরিকল্পনা করছিলেন।

র‌্যাব-২ এর অধিনায়ক আরও বলেন, আমরা ধারণা করছি, শিহাব আনসার আল ইসলামের একজন আশকারি সদস্য। আসামিদের সঙ্গে থাকা মোবাইল ফোন ও উগ্রবাদী বই থেকে অনেক তথ্য প্রমাণ পাওয়া গেছে।

তারা রাজধানীর বিভিন্ন এলাকায় পূর্ব নির্ধারিত বিভিন্ন স্থানে সংগঠনের ভবিষ্যত পরিকল্পনা নিয়ে গোপন বৈঠক করে আসছিলেন বলেও জানান আসামিরা। মূলত তারা সংগঠনের ফান্ড সংগ্রহের কাজ করছিলেন। তাদের সঙ্গে থাকা বাকি জঙ্গি সদস্যদের গ্রেফতারের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

আটক আসামিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান র‌্যাব কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২০
এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।