ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

আরএমপির সম্প্রসারিত এলাকা রাসিকে অন্তর্ভুক্ত করার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
আরএমপির সম্প্রসারিত এলাকা রাসিকে অন্তর্ভুক্ত করার দাবি আরএমপির সম্প্রসারিত এলাকা রাসিকে অন্তর্ভুক্ত করার দাবিতে মানববন্ধন। ছবি: বাংলানিউজ

রাজশাহী: নতুন করে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) আওতায় নেয়া শহরের আশপাশের এলাকাকে রাজশাহী সিটি করপোরেশনে (রাসিক) অন্তর্ভুক্ত করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শনিবার (৩১ অক্টোবর) দুপুরে রাজশাহী নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ মানববন্ধনের আয়োজন করে সিটি করপোরেশন সংলগ্ন পৌরসভা ও ইউনিয়নের বাসিন্দারা।

মানববন্ধনে বক্তারা বলেন, ২০১৮ সালে আরএমপিকে সম্প্রসারণের মাধ্যমে ৪টি থানা থেকে ১২টি থানা করা হয়েছে। ফলে সম্প্রসারিত এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতির আমূল পরিবর্তন হয়েছে এবং এর সুফল পাওয়া যাচ্ছে। কিন্তু তারা রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) বাসিন্দা হতে পারেননি। তারা উন্নত নাগরিক সেবা প্রাপ্তির স্বার্থে আরএমপির গোটা এলাকাকে রাসিকের অন্তর্ভুক্ত করার দাবি জানান।

বক্তারা আরও বলেন, একদিকে উপজেলা প্রশাসন অন্যদিকে মেট্রোপলিটন এলাকা, এছাড়াও বিচারিক আদালত মেট্রো হওয়ায় বর্তমানে আমরা দ্বৈত শাসন ব্যবস্থায় পরিচালিত হচ্ছি। আমরা এই দ্বৈত শাসন থেকে মুক্তি চাই। পবা উপজেলার নওহাটা ও কাটাখালি পৌরসভা দুটি রাজশাহী সিটি করপোরেশন এলাকা সংলগ্ন এবং এর মাঝে অন্য কোন ইউনিয়ন নেই। নগরীর সন্নিকটে হওয়ায় এ এলাকায় অপরিকল্পিতভাবে নগরায়ন ও শিল্পায়ন হচ্ছে। ফলে এখানকার পরিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

মানববন্ধনে বক্তারা সম্প্রসারিত রাজশাহী মেট্রোপলিটন (আরএমপি) এলাকাভুক্ত কাটাখালী থানার কাটাখালী পৌরসভা, শাহমখদুম, পবা ও এয়ারপোর্ট থানার নওহাটা ইউনিয়ন, পারিলা ইউনিয়ন, হরিয়ান ইউনিয়ন, বেলপুকুর থানার বেলপুকুর ইউনিয়নের ও পুঠিয়া থানার বানেশ্বর ইউনিয়নের বিভিন্ন এলাকাকে রাজশাহী সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত করার জোর দাবি জানান তারা।

পবার পারিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল বারী ভুলুর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- চারঘাটের ইউসুফপুর ইউপি চেয়ারম্যান শফিউল আলম রতন, হরিয়ান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইয়াসিন আলী, কাটাখালি পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর মোতালেব মোল্লা, জেলা যুবলীগের উপ-প্রচার সম্পাদক শাহাদত হোসেন পিন্টু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
এসএস/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।