ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ৭৫ হাজার শিশুকে দেওয়া হবে হাম-রুবেলা টিকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
রাজশাহীতে ৭৫ হাজার শিশুকে দেওয়া হবে হাম-রুবেলা টিকা অনুষ্ঠানে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ অন্যরা

রাজশাহী: সারাদেশে আগামী ১২ ডিসেম্বর থেকে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন শুরু হবে। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বিকেলে রাজশাহী মহানগরে হাম-রুবেলা ক্যাম্পেইন পালন উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

 

নগর ভবনের সিটি হল সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এ সময় কয়েকটি শিশুকে টিকা দেওয়ার পরে মেয়র টিকা দেওয়া কার্ড বিতরণ করে এ কর্মসূচির উদ্বোধন করেন।

খায়রুজ্জামান লিটন বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। হাম-রুবেলা ভাইরাসজনিত দু’টি মারাত্মক সংক্রামক রোগ। এ দু’টি রোগ সাধারণত একজন আক্রান্ত রোগীর হাঁচি-কাশির মাধ্যমে তার সংস্পর্শে আসা অন্যদের মধ্যে অতি দ্রুত ছড়ায়। আগামী প্রজন্মকে সুস্থ ও সবলভাবে বড় হতে তাদের সবাইকে হাম-রুবেলা টিকা দিতে হবে। তাদের সুরক্ষার দায়িত্ব আমাদের আপনাদের সবার।

তিনি বলেন, রাজশাহী সিটি করপোরেশন মা ও শিশু স্বাস্থ্যসেবায় দেশের মধ্যে অনন্য প্রতিষ্ঠান। ইপিআই টিকাদান কর্মসূচিতে পরপর ৯ বার দেশের মধ্যে রাসিক প্রথম স্থান অর্জন করেছে। রাসিকের স্বাস্থ্যবিভাগসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা এ অর্জন সম্ভব হয়েছে।  

রাসিকের শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকুর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- সিভিল সার্জন ডা. এনামুল হক, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক হাসিনা মমতাজ প্রমুখ।

রাজশাহী মহানগরের প্রতিটি ওয়ার্ডে দু’টি কেন্দ্রে প্রতি কার্যদিবসে এ ক্যাম্পেইন পরিচালিত হবে। ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী প্রায় ৭৫ হাজার ৭৪০ জন শিশুকে ১ ডোজ হাম-রুবেলা টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ কার্যক্রম সফলভাবে বাস্তবায়নে ১৩২ জন টিকাদানকারী ৬০ জন সুপারভাইজার ও ৭০০ জন স্বেচ্ছাসেবী নিয়োজিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।