ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে আদিবাসী উরাও-পাহাড়িয়াদের সাংস্কৃতিক প্রতিযোগিতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
রাজশাহীতে আদিবাসী উরাও-পাহাড়িয়াদের সাংস্কৃতিক প্রতিযোগিতা সাংস্কৃতিক প্রতিযোগিতা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় আদিবাসী উরাও জনগোষ্ঠীর ৯টি ও পাহাড়িয়া জনগোষ্ঠীর ৪টি রক্ষাগোলা দলের অংশগ্রহণে বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।  

গোদাগাড়ীর ৩৫টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতার অংশ হিসেবে তারা এতে অংশ নেন।

ব্রেড ফর দি ওয়ার্ল্ডের আর্থিক সহায়তায় রাজশাহীর সিসিবিভিও এই প্রতিযোগিতার আয়োজন করছে। এতে উরাও ও পাহাড়িয়া জনগোষ্ঠীর রক্ষাগোলা সাংস্কৃতিক দল অংশগ্রহণ করে।  

রোববার (১৩ ডিসেম্বর) দেওপাড়া ইউনিয়নের সেন্ট যোসেফস নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে এর আয়োজন করা হয়।

সকালে জাতীয় সঙ্গীত ও পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেওপাড়া ইউনিয়ন পরিষদের নারী সদস্য কস্তান্তিনা হাঁসদা, পাহাড়িয়া বাইশি প্রধান কেন্দ্রীয় কমিটির সদস্য অভিলাস বিশ্বাস ও পাথরঘাটা রক্ষাগোলা সংগঠনের মোড়ল উজির এক্কা।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি অজয় মিঞ্জ। সিসিবিভিওর পক্ষে স্বাগত বক্তব্য রাখেন সংস্থাটির প্রকল্প সমন্বয়কারী আরিফ। পরিচালনা করেন সিসিবিভিওর প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম।

সাংস্কৃতিক প্রতিযোগিতার বিষয় ছিলো উরাও এবং পাহাড়িয়া জনগোষ্ঠীর বিয়ে। অনুষ্ঠানে বিচারকের দায়িত্ব পালন করেন অভিলাস বিশ্বাস, রঞ্জিত সাওরীয়া ও শাহাবুদ্দিন সিহাব।  

সাংস্কৃতিক প্রতিযোগিতায় পাহাড়িয়া জনগোষ্ঠীর নাপিতপাড়া সাংস্কৃতিক দল প্রথম স্থান অর্জন করেন। যৌথভাবে দ্বিতীয় হয়েছেন গোলাই ও ডাইংপাড়া। উরাও জনগোষ্ঠীর মধ্যে প্রথম হয়েছেন পাথরঘাঠা। এছাড়া বেলডাঙ্গা দ্বিতীয় এবং শাহানাপাড়া তৃতীয় হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।