ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

১৪ ডিসেম্বর হানাদারমুক্ত হয় বান্দরবান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
১৪ ডিসেম্বর হানাদারমুক্ত হয় বান্দরবান ১৪ ডিসেম্বর হানাদারমুক্ত হয় বান্দরবান

বান্দরবান: ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর হানাদারমুক্ত হয় পার্বত্য জেলা বান্দরবান। এদিন জেলা শহরের বর্তমান পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কার্যালয়টিতে বীর মুক্তিযোদ্ধারা প্রথম লাল-সবুজের বিজয়ের পতাকা উড়ান।

দেশের অন্য স্থানের মতো বান্দরবানে বড় ধরনের যুদ্ধ না হলেও যুদ্ধ চলার সময়ে রোয়াংছড়ি উপজেলার নোয়াপতং ইউনিয়নের ক্যানাইজুপাড়ায় পাকিস্থানি বাহিনীর সঙ্গে যুদ্ধে শহীদ হন বীর মুক্তিযোদ্ধা টিএম আলী।
 
রাজাকাররা বান্দরবান সদরের বালাঘাটার চড়ুইপাড়া এলাকায় আলী আহম্মদ, কাশেম আলীসহ তিন জনকে হত্যা করে। এছাড়া কোর্ট দারগা মনমোহন ভট্টাচার্য্য ও তার শিশু সন্তান রতনকেও মেঘলা এলাকায় নিয়ে হত্যা করে। যুদ্ধ চলার সময়ে ক্যানাইজুপাড়ায় পাকিস্থানি বাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের যুদ্ধ হয়, সেখানে শহীদ হন মুক্তিযোদ্ধা টিএম আলী। এরপর পরই মুক্তিযোদ্ধাদের তীব্র প্রতিরোধের মুখে সেখান থেকে পাকিস্তানি বাহিনী পিছু হটতে শুরু করে।
 
আর ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর হানাদারমুক্ত হয় বান্দরবান। এদিন বান্দরবানের মুক্তিকামী জনগণ জয় বাংলা বলে আনন্দ উল্লাস শুরু করে বিজয়ের পতাকা উত্তোলন করে। তৎকালীন মহুকুমা প্রশাসক আবদুর শাকুরের নেতৃত্বে সেই দিন বিজয়ের পতাকা উত্তোলন করেন বীর মুক্তিযোদ্ধা এবং স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।