ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন কয়েকজন শীর্ষ আলেম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন কয়েকজন শীর্ষ আলেম

ঢাকা: ভাস্কর্য ইস্যুতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করেছেন শীর্ষ কয়েকজন আলেম।  

সোমবার (১৪ ডিসেম্বর) রাত ৯টার পরে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় আলেমদের এ বৈঠক হয়।

তবে বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা তা পরিস্কার করেননি কেউই।  দু’পক্ষই জানিয়েছেন, ‘আলোচনা ফলপ্রসূ। আরও আলোচনা হবে। ’ 

কওমি মাদরাসা বোর্ড বেফাকের সভাপতি মাওলানা মাহমুদুল হাসানের নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ, মাওলানা মাহফুজুল হক, মাওলানা মোসলেউদ্দিন, মাওলানা আতাউল্লাহ হাফেজ্জি প্রমুখ।

তারা ধর্মীয় দৃষ্টিকোণ থেকে মূর্তির বিষয়ে মন্ত্রীর কাছে ব্যাখ্যা তুলে ধরেন। একইসঙ্গে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের বিষয়েও আলোচনা করেন।

বৈঠক শেষে বেফাক মহাসচিব মাওলানা মাহফুজুল হক সাংবাদিকদের বলেন, সারা দেশের খ্যাতনামা কয়েকজন আলেম এ বৈঠকে অংশ নিয়েছেন। সবার মতামতের ভিত্তিতে ৫টি প্রস্তাব গৃহীত হয়েছে। সেগুলো স্মারকলিপি আকারে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। একইসঙ্গে আলেমদের একটি প্রতিনিধি দলের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের উদ্যোগ নেওয়া হবে।

মাওলানা মাহফুজুল হক বলেন, মানব মূর্তি বা ভাস্কর্য যেকোনো উদ্দেশ্যে তৈরি করা ইসলামের দৃষ্টিতে কঠোরভাবে নিষিদ্ধ। ৯২ ভাগ মুসলমানের দেশে মানুষের বিশ্বাস ও চেতনার আলোকে কোরআন সুন্নাহ সমর্থিত উত্তম কোনো বিকল্প সন্ধান করাই শ্রেয়। এক্ষেত্রে আমাদের আমাদের প্রস্তাব আল্লাহর ৯৯ নাম খচিত মুজিব মিনার নির্মাণ করা হোক।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব (পুলিশ ও এনটিএমসি) ড. মো. হারুন-অর-রশিদ বিশ্বাস বলেন, ‘বৈঠকে আলেমরা তাদের কথা বলেছেন। মন্ত্রী মহোদয় মঙ্গলবার বিস্তারিত বলবেন। ’

মাওলানা নূরুল ইসলাম জিহাদী বলেন, ‘আলোচনা সন্তোষজনক। আলোচনা আরও হবে। ৫ ডিসেম্বর আমার যে সিদ্ধান্ত নিয়েছি সেটাই মন্ত্রীকে জানানো হয়েছে। ’

গত ৫ ডিসেম্বর ভাস্কর্য নিয়ে দেশের চলমান অস্থিরতা ও জাতীয় সংকট বিষয়ে আলেমদের করণীয় শীর্ষক এক বৈঠক হয়। রাজধানীর যাত্রাবাড়ী মাদরাসায় ওই বৈঠকে খ্যাতনামা আলেমরা অংশ নেন। বৈঠকে সভাপতিত্ব করেন কওমি মাদরাসার শিক্ষা বোর্ড বেফাকের ভারপ্রাপ্ত সভাপতি ও আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের চেয়ারম্যান মাহমুদুল হাসান।

বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
এমএইচ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।