ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

‘বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নন, তিনি ছিলেন বিশ্ববন্ধু’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
‘বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নন, তিনি ছিলেন বিশ্ববন্ধু’

ঢাকা: বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের বঙ্গবন্ধু চেয়ার ও ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নন, তিনি ছিলেন বিশ্ববন্ধু। বঙ্গবন্ধু বলতেন ইতিহাস জানা দরকার, ইতিহাস বিষয়ে সচেতন হওয়া দরকার।

 

বুধবার (১৬ ডিসেম্বর) বিজয় দিবস উপলক্ষে জাতীয় জাদুঘর কবি সুফিয়া কামাল মিলনায়তনে বিশেষ আলোচনা সভা ও সেমিনার আয়োজন করে। এতে মূল প্রবন্ধে তিনি এসব কথা বলেন।

সভা সঞ্চালনা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান।

সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধু সবকর্মের মানুষদের নিয়ে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে চেয়েছিলেন। কিন্তু জিয়াউর রহমান সেই ধর্ম নিরপেক্ষ বাংলাদেশে কুঠারাঘাত করেছেন। তিনি বঙ্গবন্ধুর মুক্তি ও স্বাধীনতার মর্মই বুঝেছেন। জিয়া এবং এরশাদ ধর্মান্ধ গোষ্ঠীকে এদেশে মাথাচাড়া দেওয়ার সুযোগ করে দিয়েছিলেন। যে কারণে আজ তারা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার স্পর্ধা দেখাচ্ছে। মধ্যযুগের এ বর্বরদের মৌলবাদী বলা যাবে না, এরা হল গোঁড়া ধর্মান্ধ ও পশ্চাৎপদ জালেম গোষ্ঠী।  

তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শায়িত বাংলাদেশ গড়তে হলে শুধু অবকাঠামোগতভাবে এগোলেই হবে না, বুদ্ধিবৃত্তিক চর্চা করতে হবে। সমাজের বৈষম্য কমাতে হবে তাহলেই সুন্দর বাংলাদেশ হবে।  

বাংলাদেশ সময়: ০২১২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
ডিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।