ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তর-পশ্চিমাঞ্চল রুটে ট্রেন চালু

উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তর-পশ্চিমাঞ্চল রুটে ট্রেন চালু দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের একটি বগি লাইনচ্যুত

পাবনা (ঈশ্বরদী): ঢাকা-পঞ্চগড় রুটে ঢাকা থেকে ছেড়ে আসা ৭৫৭ দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের একটি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনায় প্রায় পাঁচঘণ্টা পর ঢাকার সঙ্গে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ট্রেন যোগাযোগ স্বাভাবিক হয়েছে। তবে দু’টি আন্তঃনগর ট্রেন নির্ধারিত সময় থেকে পাঁচঘণ্টা বিলম্বে চলাচল করছে।

তবে চারটি আন্তঃনগর ট্রেনকে বিকল্প লাইন ব্রডগেজে ঈশ্বরদী জংশন স্টেশন দিয়ে চালানো হয়েছে।

বুধবার (১৬ ডিসেম্বর) দিনগত রাত ১টার দিকে ঢাকা-রাজশাহী-পঞ্চগড় রুটের নাটোরের ঈশ্বরদীর বাইপাস স্টেশনের অদূরে এ দুর্ঘটনা ঘটে।  

এতে ঢাকার সঙ্গে উত্তর-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। পরে পাকশি বিভাগীয় রেলওয়ের যান্ত্রিক বিভাগ বিকল্প ব্যবস্থায় ট্রেন চলাচল স্বাভাবিক করে।  

পাঁচঘণ্টা বিলম্বে চলাচলকারী ট্রেন দু’টি হলো- ঢাকা থেকে ছেড়ে আসা লালমনিরহাটগামী ৭৫১ নম্বর লালমনি এক্সপ্রেস ও রংপুর থেকে ছেড়ে আসা ঢাকামুখী ৭৭২ নম্বর রংপুর এক্সপ্রেস।

এছাড়া পঞ্চগড় এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস, একতা এক্সপ্রেস এবং নীলসাগর এক্সপ্রেসকে বিকল্প লাইনে নির্ধারিত সময় থেকে কিছুটা বিলম্বে চলাচল করছে।  

পাকশি বিভাগীয় রেলওয়ের কন্ট্রোল অফিসের ট্রেন কন্ট্রোলার শহিদুল ইসলাম পিন্স বাংলানিউজকে জানান, দুর্ঘটনার কারণে ঢাকা-পঞ্চগড়গামী ৭৯৩ নম্বর পঞ্চগড় এক্সপ্রেস, ঢাকা-রাজশাহীগামী ৭৫৯ নম্বর পদ্মা এক্সপ্রেস, পঞ্চগড়-ঢাকাগামী ৭০৬ নম্বর একতা এক্সপ্রেস, চিলাহাটি-ঢাকা অভিমুখী ৭৬৬ নম্বর নীলসাগর এক্সপ্রেসকে বিকল্প রেললাইন ঈশ্বরদী জংশন স্টেশনে নিয়ে এসে ব্রডগেজ রেললাইন দিয়ে চালানো হয়েছে। তবে ঢাকা-লালমনিহাটগামী ৭৫১ নম্বর লালমনি এক্সপ্রেস, রংপুর-ঢাকার মধ্যে চলাচলকারী ৭৭২ নম্বর রংপুর এক্সপ্রেস ট্রেনটি পাঁচঘণ্টা বিলম্বে চলাচল করছে।   


পাকশি বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ) মমতাজুল ইসলাম বাংলানিউজকে জানান, ঢাকা থেকে ছেড়ে আসা পঞ্চগড়গামী ৭৫৭ নম্বর আন্তঃনগর ‘দ্রুতযান এক্সপ্রেস’ ট্রেনের একটি বগি ঈশ্বরদী বাইপাসে লাইনচ্যুত হয়। এর ফলে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকার ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে যায়। রাত ১টার দিকে ঈশ্বরদী লোকমোটিভ লোকোসেড থেকে রিলিফ ট্রেনটি ঘটনাস্থলে গিয়ে দুর্ঘটনা কবলিত ট্রেনের বগিটি উদ্ধার করে। পরে দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি পঞ্চগড়ের উদ্দেশ্যে ছেড়ে গেছে। তবে চারটি আন্তঃনগর ট্রেনকে ব্রডগেজ লাইনে নিয়ে এসে ঈশ্বরদী জংশন স্টেশন হয়ে চালানো হয়েছে। দুর্ঘটনা কবলিত রেললাইন মেরামত করতে কয়েক ঘণ্টা সময় লাগে।   

বাংলাদশ সময়: ০৯১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।